বিমানের বহরে ৫ম বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে যোগ হয়েছে একটি বোয়িং ৭৩৭-৮০০ মডেলের উড়োজাহাজ। আজ বৃহস্পতিবার ভোররাতে এটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ছবি: সংগৃহীত
বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে যোগ হয়েছে একটি বোয়িং ৭৩৭-৮০০ মডেলের উড়োজাহাজ। আজ বৃহস্পতিবার ভোররাতে এটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ছবি: সংগৃহীত

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে যোগ হয়েছে একটি বোয়িং ৭৩৭-৮০০ মডেলের উড়োজাহাজ। গতকাল বুধবার দিবাগত রাত সোয়া তিনটার দিকে এটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এ নিয়ে বিমানবহরে বোয়িং ৭৩৭-৮০০ মডেলের উড়োজাহাজের সংখ্যা এখন ৫। সব মিলিয়ে বিমানবহরে মোট উড়োজাহাজ এখন ১৪টি। তবে ৮ মে ইয়াঙ্গুন বিমানবন্দরে দুর্ঘটনার কবলে পড়ায় বিমানের ড্যাশ-৮ উড়োজাহাজটি আর উড়তে পারবে না। তাই ১৩টি উড়োজাহাজ দিয়েই ফ্লাইট পরিচালনা করতে হবে বিমানকে।

কুয়েতের উড়োজাহাজ লিজদাতা প্রতিষ্ঠান আলাফকো থেকে সংগৃহীত বোয়িং ৭৩৭-৮০০ মডেলের উড়োজাহাজটি গতকাল রাত ৩টা ২৫ মিনিটে ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ জানান, নতুন উড়োজাহাজ আসার ফলে বিমানের ফ্লাইট শিডিউল রক্ষা করা যাবে। মিয়ানমারে দুর্ঘটনার পর অভ্যন্তরীণ রুটে বেশ কয়েকটি ফ্লাইট বাতিল করতে হয়েছিল, সেটি আর থাকবে না। দুটি ড্যাশ-৮ দিয়ে আটটি অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করা হবে। এ ছাড়া ঢাকা থেকে চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেটে বোয়িং ৭৩৭ উড়োজাহাজ চলবে।

বিমানের ১৪টি উড়োজাহাজের মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার এবং দুটি বোয়িং ৭৩৭-৮০০ বিমান কিনেছে বোয়িং কোম্পানি থেকে। বাকি তিনটি বোয়িং ৭৩৭-৮০০ এবং ৩টি ড্যাশ-৮ কিউ৪০০ উড়োজাহাজ লিজে সংগ্রহ করা।

আজ বহরে আসা বোয়িং ৭৩৭ উড়োজাহাজটি কুয়েতের উড়োজাহাজ লিজদাতা প্রতিষ্ঠান আলাফকো থেকে সংগ্রহ করা হয়েছে। একই প্রতিষ্ঠান থেকে আগামী জুন মাসে আরও একটি বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ আনছে বিমান। এ ছাড়া চলতি বছরের জুলাই ও সেপ্টেম্বর মাসে বিমানের কেনা আরও দুটি বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার দেশে আসছে। অন্যদিকে, কানাডা থেকে কিনে আনা আরও তিনটি ড্যাশ-৮ আগামী বছর বিমানবহরে যুক্ত হবে। এসব উড়োজাহাজ আসার ফলে নতুন নতুন রুটে ফ্লাইট পরিচালনা করার পরিকল্পনা রয়েছে বিমান কর্তৃপক্ষের।

একের পর এক উড়োজাহাজ সংযোজনের মধ্য দিয়ে বহর শক্তিশালী করার পাশাপাশি বিমান তার রুট ও নেটওয়ার্ক সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে ১৩ মে থেকে বিমান ঢাকা-দিল্লি-ঢাকা সরাসরি ফ্লাইট চালু করেছে। আগামী জুলাইয়ে চালু হতে যাচ্ছে বিমানের গুয়াংজু ফ্লাইট। জেদ্দা, দাম্মাম ও রিয়াদের পাশাপাশি সৌদি আরবে বিমানের চতুর্থ গন্তব্য মদিনায় আগামী অক্টোবর থেকে সরাসরি ফ্লাইট পরিচালনা শুরু করবে জাতীয় পতাকাবাহী এ সংস্থা।

এ ছাড়া যাত্রী–চাহিদা বেড়ে যাওয়ায় আগামী জুলাই থেকে কয়েকটি আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটে ফ্লাইটের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। বিমান এখন ১৬টি আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ সব কটি রুটে নিয়মিত ফ্লাইট পরিচালনা করছে। উল্লেখ্য, গত অর্থবছরে বিমান বাংলাদেশ এয়ারলাইনস রেকর্ডসংখ্যক ২৬ লাখ যাত্রী পরিবহন করেছে।