কবি হেনরী স্বপন জামিন পেলেন

ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় গ্রেপ্তার হওয়া বরিশালের ক‌বি হেনরী স্বপন জা‌মিন পেয়েছেন। আজ বৃহস্পতিবার দুপুরে বরিশাল নগর বিচারিক হাকিম আদালতের বিচারক শামীম আহম্মেদ তাঁর জা‌মিন মঞ্জুর ক‌রেন।

আদালত সূত্র জানায়, বাদী-বিবাদীপ‌ক্ষের উপস্থিতিতে আজ সকালে কবি হেনরী স্বপনের জা‌মিন আবেদনের শুনানি হয়। শুনানি শেষে বিচারক বেলা সাড়ে ১১টার দিকে আগামী ধার্য তা‌রিখ পর্যন্ত তাঁর জা‌মিন মঞ্জুর করেন।

বরিশাল ক্যাথলিক চার্চের ফাদার লরেন্স লাকা বালি গোমেজ বাদী হয়ে গত মঙ্গলবার ডিজিটাল নিরাপত্তা আইনে কবি হেনরী স্বপনসহ তিনজনের বিরুদ্ধে একটি মামলা করেন। ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৮, ২৯ ও ৩১ ধারায় মামলাটি দায়ের করেন ফাদার লরেন্স লাকা বালি গোমেজ। ওই দিন দুপুরে নগরের চৌমাথা এলাকা থেকে স্বপনকে গ্রেপ্তার করে পুলিশ। পরে তাঁকে বরিশাল নগর অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম মারুফ আহমেদের আদালতে হাজির করা হলে তিনি তাঁকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

হেনরী স্বপনকে গ্রেপ্তার করার পর বরিশালের সামাজিক, সাংস্কৃতিক, সাংবাদিকসহ সব মহলে নিন্দা ও প্রতিবাদের ঝড় ওঠে।

কবি হেনরী স্বপনের বাসায় গিয়ে ১১ মে রাতে কয়েকজন তাঁকে বরিশাল ত্যাগ ও প্রাণনাশের হুমকি দেয়। এতে তিনি নিরাপত্তাহীনতার কথা জানিয়ে কোতোয়ালি মডেল থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছিলেন। হেনরী স্বপন নগরের নবগ্রাম রোডের খ্রিষ্টান কলোনির বাসিন্দা।

ক‌বি হেনরী স্বপ‌নের প‌ক্ষে আইনজীবী হি‌সে‌বে জেলা আইনজীবী সমিতির সভাপতি সৈয়দ ওবা‌য়েদুল্লাহ, জ্যেষ্ঠ আইনজীবী মান‌বেন্দ্র বটব্যালসহ অন্য আইনজীবীরা জামিন শুনানিতে অংশ নেন।