গোয়ালন্দে অপরিপক্ব আম জব্দ, জরিমানা

রাজবাড়ীর গোয়ালন্দ বাজারে অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত গতকাল বৃহস্পতিবার বিকেলে বিপুল পরিমাণ অপরিপক্ব আম জব্দ করেছে। এ সময় অপরিপক্ব আম মজুত করার অপরাধে ব্যবসায়ী আনোয়ার হোসেনকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন গোয়ালন্দের সহকারী কমিশনার (ভূমি) মো. আবদুল্লাহ আল-মামুন। জব্দ করা আম থেকে কিছু আম বাছাই করে উপজেলার বিভিন্ন মাদ্রাসা ও এতিমখানায় দেওয়া হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, নির্ধারিত সময়ের আগেই সাতক্ষীরার কলারোয়া ও যশোরের শার্শা উপজেলা থেকে ট্রাক ভর্তি করে অপরিপক্ব আম গোয়ালন্দ বাজারে এনে গুদামজাত করা হচ্ছে বলে তথ্য পান তাঁরা। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবায়েত হায়াত শিপলুর নির্দেশে গতকাল বৃহস্পতিবার বিকেলে গোয়ালন্দ কাঁচাবাজারে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম মো. আবদুল্লাহ আল-মামুনের নেতৃত্বে অভিযান চালানো হয়। এ সময় গোয়ালন্দ ঘাট থানার ওসি (তদন্ত) মো. আমিনুল ইসলাম, উপপরিদর্শক (এসআই) মিজানুর রহমান ও কৃষি বিভাগের কর্মকর্তারা সঙ্গে ছিলেন।

কৃষি বিভাগের কর্মকর্তাদের সম্মতিতে বাজারের আড়তদার আনোয়ার হোসেনের ঘরে অপরিপক্ব ও অসময়ে গোপালভোগ, গোবিন্দভোগ জাতের প্রায় ৫০ মণ ওজনের আম জব্দ করেন ভ্রাম্যমাণ আদালত। পরে সন্ধ্যায় এসব আম উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরের সামনে নিয়ে যাওয়া হয়। সেখানে ইউএনও রুবায়েত হায়াত শিপলুর উপস্থিতিতে পরীক্ষা-নিরীক্ষা শেষে জব্দ করা থেকে ১৩ ট্রে আম উপজেলার কয়েকটি মাদ্রাসা ও এতিমখানায় দান করে দেওয়া হয়। অবশিষ্ট আম ব্যবসায়ীকে ফেরত দেওয়া হয়। অসময়ে অপরিপক্ব আম পাকানোর অপরাধে আড়তদার আনোয়ার হোসেনকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম মো. আবদুল্লাহ আল-মামুন জানান, অধিক মুনাফার আশায় দেশের নানা অঞ্চল থেকে এ ধরনের অপরিপক্ব আম এনে গুদামজাত করা হচ্ছে। এসব আম খাওয়ার কারণে মানুষের নানা ধরনের অসুখ হচ্ছে। আর কোনো ব্যবসায়ী যাতে এ ধরনের অপরাধ করার সাহস না পান, তাই আমগুলো জব্দ করা হয়েছে। এ ঘটনায় সবাই কিছুটা হলেও সচেতন হবে। তবে প্রথমবারের মতো এ ধরনের অপরাধ করায় সবাইকে সতর্ক করতে আনোয়ার হোসেনকে কারাদণ্ড না দিয়ে জরিমানা করা হয়েছে।