ভেজাল গুড়ের কারখানায় অভিযান, জরিমানা

কারখানা থেকে জব্দ করা খাওয়ার অনুপযোগী গুড়। ছবি: প্রথম আলো।
কারখানা থেকে জব্দ করা খাওয়ার অনুপযোগী গুড়। ছবি: প্রথম আলো।

নাটোরের গুরুদাসপুর পৌরসভার চাঁচকৈড় বাজারে তিনটি ভেজাল গুড়ের কারখানায় গতকাল বৃহস্পতিবার থেকে আজ শুক্রবার দুপর পর্যন্ত অভিযান চালিয়েছে র‌্যাব। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তিনটি কারখানার মালিকের কাছ থেকে ৩ লাখ টাকা করে ৯ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এ সময় ওই কারখানাগুলো থেকে ৩১৯ বস্তা চিনি উদ্ধার ও বিপুল পরিমাণ খাওয়ার অনুপযোগী গুড় ধ্বংস করা হয়। অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিজানুর রহমান। এ ছাড়া র‌্যাব ৫, সিপিসি ২–এর কোম্পানি কমান্ডার ও অতিরিক্ত পুলিশ সুপার রাজিবুল আহসান উপস্থিত ছিলেন। দণ্ডপ্রাপ্ত তিন ব্যবসায়ীর নাম সুজন সোনার, মুক্তর সোনার ও আল আমিন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, দণ্ডপ্রাপ্ত ব্যবসায়ীরা অনেক দিন ধরে কাপড়ে ব্যবহৃত রং ও চিনির সঙ্গে কেমিক্যালের মিশ্রণ ঘটিয়ে খাওয়ার অনুপযোগী গুড় তৈরি করে সারা দেশে বাজারজাত করতেন। র‌্যাবের অনুসন্ধান দল তথ্যটি নিশ্চিত করলে ওই তিনটি কারখানায় অভিযান চালানো হয়।

বৃহস্পতিবার সারা রাত ধরে অভিযান চালানোর পর পরদিন শুক্রবার দুপুর পর্যন্ত জব্দ গুড় ও কারখানার অন্যান্য উপকরণ ধ্বংস করা হয়। এ কাজে ফায়ার সার্ভিসের সহায়তা নেওয়া হয়।