কারও দাস হিসেবে কাজ করব ভাবলে ভুল করবে: অলি আহমদ

অলি আহমদ। ফাইল ছবি
অলি আহমদ। ফাইল ছবি

বিএনপি থেকে বের হওয়ার প্রেক্ষাপট বর্ণনা করে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি অলি আহমদ বলেছেন, তাঁদের বিদ্রোহ ছিল তখনকার সরকারের ব্যবস্থার বিরুদ্ধে এবং তা ছিল উপমহাদেশের এক নজিরবিহীন ঘটনা। শুক্রবার রাজধানীর লেডিস ক্লাবে এলডিপি আয়োজিত ইফতার মাহফিলে অলি আহমদ এ কথা বলেন।

এলডিপি সভাপতি অলি আহমদ বলেন, ‘কেউ যদি মনে করে আমরা কারও দাস হিসেবে কাজ করব, তাহলে ভুল করবে। ২০০৫ সালে আমরা মনে করেছিলাম, রাজনীতিতে ভুল হচ্ছে। সে জন্য উপমহাদেশে একটা নজিরবিহীন ঘটনা হয়েছিল। তিনজন মন্ত্রীসহ ৩২ জন সংসদ সদস্য নিয়ে আমরা এলডিপি গঠন করি​। এটা বিএনপির বিরুদ্ধে নয়, সে সময়ে সামগ্রিক ব্যবস্থার বিরুদ্ধে আমাদের বিদ্রোহ ছিল।’

অলি আহমদ বলেন, ‘আজকের ব্যবস্থা আরও শতগুণ অবনতি হয়েছে। এখন আমরা কী ঘরে বসে থাকব? ২০-দলীয় জোটে একে অপরের বিরুদ্ধে কথা বলব? বেগম জিয়া এখনো কারাবন্দী। শুধু তা-ই নয়, লক্ষাধিক নেতা-কর্মী কারাগারে, আমরা তাঁদের সম্পর্কে চিন্তাও করছি না। সমগ্র দেশ আজ জেলখানায় পরিণত হয়েছে। আমরা এর জন্য সংগ্রাম করব, বিভিন্ন জায়গায় গিয়ে জনমত গঠন করব।’

বিএনপির এই সাবেক নেতা বলেন, খালেদা জিয়ার মুক্তি নিয়ে বিভিন্ন জায়গায় ষড়যন্ত্র হচ্ছে। কিছু লোক চায় না খালেদা জিয়া মুক্তি পাক। কারণ তিনি জেল থেকে বের হলে তাঁদের অসুবিধা হয়।

সরকারের সমালোচনা করে অলি আহমদ বলেন, গ্রামে-গঞ্জে সাধারণ মানুষের অবস্থা ভয়াবহ। গরিব মানুষ অনেক কষ্টে দিন কাটাচ্ছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি মোটেও ভালো নয়। অনেক কিছুই ধামাচাপা দেওয়া হচ্ছে।

ইফতার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এলডিপির মহাসচিব রেদোয়ান আহমেদ, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, জামায়াতে ইসলামীর সেক্রেটারি শফিকুর রহমান, কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, খেলাফত মজলিসের মহাসচিব আহমদ আবদুল কাদের, এনপিপির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ প্রমুখ।