পুকুরে পাওয়া গেল শ্বেতপাথর, অতঃপর...

রাজশাহীর বাগমারায় পুরোনো পুকুর সংস্কার করতে গিয়ে একখণ্ড শ্বেতপাথর পেয়েছিলেন শ্রমিক তপন কুমার। অন্যদের চোখ এড়িয়ে পাথরটি বিক্রির চেষ্টাও চালিয়ে যাচ্ছিলেন। তবে এর আগেই বিষয়টি থানার পুলিশ পর্যন্ত গড়ায়। আজ বৃহস্পতিবার পুলিশ পাথরটি তপনের বাড়ি থেকে উদ্ধার করে।

স্থানীয় লোকজন জানান, ৮ মে পুরোনো পুকুর সংস্কার করতে গিয়ে শ্বেতপাথরটি পেয়েছিলেন তপন কুমার। পাথরটির অনেক দাম ভেবে কৌশলে অন্য শ্রমিকদের চোখ এড়িয়ে বাড়িতে নিয়ে এসেছিলেন তিনি। তবে অন্য শ্রমিকেরা বিষয়টি আঁচ করতে পেরেছিলেন। নাম প্রকাশ না করার শর্তে ওই গ্রামের কয়েকজন বলেন, শ্রমিকেরাই এ কথা পুলিশকে জানান।

বাগমারা থানার উপপরিদর্শক (এসআই) চঞ্চল কুমার চন্দ্র বলেন, উপজেলার বুজরুককোলা গ্রামের তপন কুমারের বাড়িতে একটি শ্বেতপাথর রয়েছে বলে থানায় খবর আসে। বিষয়টি বিভিন্নভাবে নিশ্চিত হওয়ার পর আজ সকালে তাঁর বাড়ি থেকে পাথরটি উদ্ধার করা হয়। সাদা রঙের পাথরের ওজন পাঁচ কেজি। এটি আদিকালের বলে ধারণা করা হচ্ছে। পাথরটির চার পাশ নকশায় খচিত। এটি মূল্যবান কি না, তা জানা নেই। তবে খোঁজখবর নিয়ে দেখা হচ্ছে।

সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে আলাপ করে পাথরটি প্রত্নতত্ত্ব বিভাগকে দেওয়া হবে বলে জানান এসআই। এ বিষয়ে থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। এ ব্যাপারে কথা বলার জন্য তপন কুমারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাঁর মুঠোফোন বন্ধ পাওয়া যায়।