পাথরঘাটায় হরিণের ৪ মণ মাংস জব্দ

বরগুনার পাথরঘাটায় একটি ট্রলার থেকে হরিণের চার মণ মাংস জব্দ করে বন বিভাগ। ছবি: প্রথম আলো
বরগুনার পাথরঘাটায় একটি ট্রলার থেকে হরিণের চার মণ মাংস জব্দ করে বন বিভাগ। ছবি: প্রথম আলো

বরগুনার পাথরঘাটায় আবদুর রহমান সিকদার নামে এক ব্যক্তির সিকদারের ট্রলার থেকে হরিণের চার মণ মাংস জব্দ করা হয়েছে। গতকাল শুক্রবার দিবাগত রাত তিনটার দিকে পাথরঘাটার পদ্মা গ্রাম থেকে এসব মাংস জব্দ করে বন বিভাগ।

বন বিভাগের চরলাঠিমারা বিট কর্মকর্তা বদিউজ্জামান খান প্রথম আলোকে বলেন, শুক্রবার দিবাগত রাত তিনটার দিকে পাথরঘাটার বলেশ্বর নদের তীরের পদ্মা গ্রাম থেকে আবদুর রহমানের ট্রলার থেকে হরিণের দুটি মাথাসহ চার মণ মাংস জব্দ করা হয়। এ ছাড়া ওই ট্রলার থেকে দুইটি হরিণের চামড়া, বেশ কিছু হরিণ শিকারের ফাঁদ উদ্ধার করা হয়। ট্রলারটি জব্দ করে আবদুর রহমানসহ পাঁচজনকে আসামি করে বন সংরক্ষণ ও বন আইনে মামলার প্রক্রিয়া চলছে।

স্থানীয়দের অভিযোগ, আবদুর রহমান সিকদার ও তাঁর ছেলে ইলিয়াছ সিকদার দীর্ঘদিন ধরে হরিণ শিকার করে আসছেন। বলেশ্বর তীরের মৎস্যজীবী ও সাধারণ মানুষ ভয়ে কেউ মুখ খুলতে চায় না। তবে শুক্রবার রাতে ট্রলার থেকে হরিণের মাংস উদ্ধারের সময় আবদুর রহমান দৌড়ে পালিয়ে যান।

বন বিভাগের পাথরঘাটা রেঞ্জ কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, হরিণের মাংস জব্দের ঘটনা পাথরঘাটা জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতের নজরে আনা হলে আদালতের নির্দেশে হরিণের মাংস কেরোসিন মিশিয়ে নষ্ট করা হয়েছে। পরে বন বিভাগের পাথরঘাটা রেঞ্জ কার্যালয়ে ওই হরিণের মাংস মাটিচাপা দেওয়া হয়। তবে দুটি হরিণের চামড়া বন বিভাগ সংরক্ষণ করবে।