অবসরের জন্য বাড়তি টাকা না কাটার দাবি শিক্ষকদের

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের কল্যাণ ও অবসর সুবিধার জন্য নতুন করে আরোপিত মূল বেতনের ৪ শতাংশ টাকা কেটে নেওয়া বন্ধ করা এবং ঈদের আগেই পূর্ণাঙ্গ উৎসবভাতা দেওয়ার দাবি জানিয়েছে বেসরকারি শিক্ষকদের দুটি সংগঠন। একই সঙ্গে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের পদক্ষেপ নিতেও দাবি জানিয়েছে তারা।

বাংলাদেশ শিক্ষক সমিতির একাংশ ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরাম শনিবার রাজধানীর তোপখানা রোডের একটি হোটেলে সংবাদ সম্মেলন করে এসব দাবি জানান। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এত দিন প্রতি মাসে অবসরের জন্য একেকজন এমপিওভুক্ত (বেতন বাবদ মাসে সরকার থেকে প্রাপ্ত অনুদান) শিক্ষক-কর্মচারীর কাছ থেকে মূল বেতনের ৪ শতাংশ ও কল্যাণ সুবিধার জন্য ২ শতাংশ টাকা কেটে রাখা হতো। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন অবসরের ৬ শতাংশ ও কল্যাণ-সুবিধার জন্য ৪ শতাংশ টাকা কাটার প্রক্রিয়া শুরু হয়েছে। এ নিয়ে শিক্ষক-কর্মচারীদের সংগঠনগুলো প্রতিবাদ জানিয়ে আসছে।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন, বাংলাদেশ শিক্ষক সমিতির একাংশের সভাপতি মো. নজরুল ইসলাম। সংবাদ সম্মেলনে হুঁশিয়ারি দেওয়া হয়, আগামী ৩০ জুনের মধ্যে শিক্ষক-কর্মচারীদের বেতনের অতিরিক্ত টাকা কেটে নেওয়ার প্রক্রিয়া বন্ধ না করা হলে শিক্ষাপ্রতিষ্ঠানে অবিরাম ধর্মঘটসহ পরীক্ষা বর্জন করা হবে। এ ছাড়া এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের জন্য আসন্ন ২০১৯-২০ অর্থবছরের বাজেটে প্রয়োজনীয় বাজেট বরাদ্দ রাখার দাবি জানানো হয়।