আপাতত চাল আমদানি বন্ধ চান ইনু

হাসানুল হক ইনু । ফাইল ছবি
হাসানুল হক ইনু । ফাইল ছবি

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, কোনো অজুহাত শুনতে চাই না, কৃষক বাঁচাতে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে হবে। সরকার নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করতে হবে। তিনি বলেছেন, আপাতত চাল আমদানি বন্ধ রাখতে হবে। দেশের চাহিদার অতিরিক্ত উৎপাদিত চাল রপ্তানির ব্যবস্থা করার কথা ভাবতে হবে।

আজ রোববার সকালে ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে হাসানুল হক ইনু এসব কথা বলেন। ‘কোনো অজুহাত ছাড়া সরাসরি কৃষকের কাছ থেকে সরকার নির্ধারিত ১ হাজার ৪০ টাকা মণ দরে ধান ক্রয়ের দাবিতে’ জাতীয় কৃষক জোট মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে।

সাংসদ হাসানুল হক ইনু বলেন, প্রয়োজনে অর্ধেক দাম আগাম দিয়ে কৃষকের গোলায় ধান রাখা ও সরকারি গুদামে সরবরাহের পর বাকি অর্ধেক দাম পরিশোধ করার পদ্ধতি চালু করে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করতে হবে। সরকারি গুদাম খালি না থাকলে বেসরকারি ও ব্যক্তি খাতের গুদাম ভাড়া নিতে হবে। তিনি বলেন, সার, বীজ, কীটনাশক, ডিজেল, বিদ্যুৎ, শ্যালো মেশিন, পাওয়ার টিলার, ট্রাক্টর, গভীর নলকূপ, ধান মাড়াই যন্ত্রসহ কৃষি উপকরণ ও যন্ত্রপাতির দাম কমাতে হবে। সরকারি গুদামের সম্প্রসারণ ও ধারণ ক্ষমতা বৃদ্ধি করতে হবে। সরকারি উদ্যোগে কৃষিপণ্য বিপণন সমবায় গড়ে তুলতে হবে। কৃষকের নিজের উৎপাদিত শস্য নিজের রাখার জন্য সংরক্ষণে গোলা তৈরির জন্য গোলা ঋণ দিতে হবে।

মানববন্ধনে জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার বলেন, ধানের মূল্য নিয়ে মধ্যস্বত্বভোগী, দালাল, ফড়িয়া, চাতাল মালিক, চালকল মালিক, চাল আমদানিকারকসহ বড় বড় ধান-চাল ব্যবসায়ীদের সিন্ডিকেট যেন কোনো কারসাজি করতে না পারে, সে জন্য সরকারকে সজাগ থাকাতে হবে। ইউনিয়ন ওয়ারী ধান চাষ ও ধান চাষিদের তথ্যসমৃদ্ধ ডেটাবেইস তৈরির দাবি জানান তিনি।

জাতীয় কৃষক জোটের সাংগঠনিক সম্পাদক রতন সরকারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন কার্যকরী সভাপতি রবিউল আলম, যুগ্ম সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, সহসভাপতি শফি উদ্দিন মোল্লা, শহীদুল ইসলাম, মোহর আলী চৌধুরী, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, যুগ্ম সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান প্রমুখ।