ব্লেজারের পকেটে ৯৬টি সোনার বার

সোনা। ফাইল ছবি
সোনা। ফাইল ছবি

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে থাইল্যান্ড ফেরত এক যাত্রীর ব্লেজারের পকেট থেকে ৯৬টি স্বর্ণবার জব্দ করেছেন কাস্টমস কর্মকর্তারা। আজ রোববার বিকেল পাঁচটার দিকে এসব স্বর্ণবার জব্দ করা হয়।

জব্দ করা ওই স্বর্ণের বার গুলোর ওজন ১১ কেজি ২৫০ গ্রাম যার বর্তমান বাজারমূল্য আনুমানিক চার কোটি টাকা। এ ঘটনায় মো. শাহজাহান নামের এক যাত্রীকে আটক করা হয়েছে। তাঁর বাড়ি চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায়।

বিমানবন্দরে নিয়োজিত কাস্টমস এর উপকমিশনার মো. নুরউদ্দিন মিলন প্রথম আলোকে বলেন, বিকেল পৌনে পাঁচটার দিকে শাহজাহান থাইল্যান্ডের ব্যাংকক থেকে একটি উড়োজাহাজে করে চট্টগ্রামে আসেন। শাহজাহান আচরণ সন্দেহজনক হওয়ায় তাঁকে তল্লাশি করা হয়। মেটাল ডিটেক্টর দিয়ে পরীক্ষা করে তাঁর ব্লেজারের পকেট থেকে এসব স্বর্ণবার উদ্ধার করা হয়।


কাস্টমস কর্মকর্তারা জানান, আটক যাত্রী শাহজাহান দীর্ঘদিন সংযুক্ত আরব আমিরাতে কর্মরত ছিলেন। সেখানে তিনি রাজমিস্ত্রির কাজ করতেন। দেড় মাস আগে তিনি থাইল্যান্ডের ব্যাংককে যান এবং একই পেশায় নিয়োজিত হন। সেখান থেকে ফেরার সময় এসব স্বর্ণবার নিয়ে আসেন তিনি।

বিমানবন্দরে কাস্টমস এর সহকারী কমিশনার আমিনুল ইসলাম প্রথম আলোকে বলেন, এর আগে ২০১৭ ও ২০১৮ সালে শাহজাহান দুইবার সিগারেটসহ অবৈধ পণ্য নিয়ে বিমানবন্দরে ধরা পড়েছিলেন। তখন তাঁকে জরিমানা করা হয়েছিল। ২০ হাজার টাকার বিনিময়ে এবারে স্বর্ণবারগুলো বহন করছেন বলে শাহজাহান কর্মকর্তাদের জানিয়েছেন।

কাস্টমস কর্মকর্তারা জানান, শাহজাহান চট্টগ্রামে আসার পর একটি নম্বর থেকে তাঁকে বারবার কল করা হয়। এর মধ্যে শাহজান ওই নম্বরে শুধু একবার ১৩ সেকেন্ড কথা বলেন। পরে কাস্টমস কর্মকর্তারা নম্বরটিতে যোগাযোগ করে বন্ধ পান। ধারণা করা হচ্ছে, যার কাছে স্বর্ণ পৌঁছে দেওয়ার কথা ওই নম্বরটি তাঁর।