বিএনপি ধার করা নেতৃত্ব দিয়ে চলছে: তথ্যমন্ত্রী

হাছান মাহমুদ
হাছান মাহমুদ

বিএনপি ধার করা নেতৃত্ব দিয়ে চলছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। তিনি বলেছেন, ‘গণমাধ্যমে দেখেছি, কর্নেল অলি (অলি আহমদ) বিএনপির নেতৃত্বাধীন ২০-দলের দায়িত্ব নিতে চান। বিএনপি ইতিপূর্বেও ধার করা নেতা দিয়ে চলেছে। ঐক্যফ্রন্ট গঠন করে প্রকৃতপক্ষে বিএনপি জোটের নেতৃত্ব ড. কামাল হোসেনদের হাতে তুলে দেওয়া হয়েছিল। সেটি এখনো বহাল আছে। বিএনপি এখন নতুন করে আবার নেতৃত্ব ভাড়া করবে কি না, সেটি বিএনপিকেই সিদ্ধান্ত নিতে হবে।’

আজ সোমবার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এসব কথা বলেন তথ্যমন্ত্রী।

হাছান মাহমুদ বলেন, প্রকৃতপক্ষে খালেদা জিয়া ও তারেক রহমানের হাতে এখন বিএনপির নেতৃত্ব নেই। তারেক রহমান যাবজ্জীবন শাস্তিপ্রাপ্ত পলাতক আসামি। দেশের বাইরে থেকে দলকে নেতৃত্ব দেওয়া সহজ নয়। সেই কারণে বিএনপির বহু সিদ্ধান্ত বাস্তবসম্মত ছিল না।

তথ্যমন্ত্রী বলেন, বিএনপি রাজনৈতিক দৈন্যদশায় পৌঁছেছে বলেই অন্য দলের নেতারা তাদের (বিএনপি) জন্য ভাড়ায় যেতে ইচ্ছা প্রকাশ করার সাহস পাচ্ছেন।

হাছান মাহমুদ বলেন, বিএনপির নানাবিধ ভুল সিদ্ধান্তের কারণে তারা জনবিচ্ছিন্ন হয়ে গেছে। তাদের আজকের এই দৈন্যদশা ক্রমাগত ভুলের কারণে। তারা প্রথমত গত নির্বাচন অংশগ্রহণের ক্ষেত্রে সিদ্ধান্তহীনতায় ছিল। তারা নির্বাচনে অংশগ্রহণ করেও করেনি। নির্বাচনে অংশ নেওয়ার পর যেভাবে তৎপর থাকার কথা ছিল, তাদের কোনো প্রার্থীর তেমন তৎপরতা ছিল না। এ ছাড়া মনোনয়ন-বাণিজ্য তো আছেই। তবে মনোনয়ন-বাণিজ্য এখানে (ঢাকা) নয়, লন্ডনে হয়েছে।

এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, খালেদা জিয়া আদালত কর্তৃক শাস্তিপ্রাপ্ত। বছরের পর বছর ধরে তাঁর আইনজীবীরা বারবার তারিখ পরিবর্তন করে হ্যারেজ করেছে। মামলার ক্ষেত্রে এত সময় নেওয়ার ঘটনা আগে ঘটেনি। স্বাভাবিক বিচারপ্রক্রিয়ায় তাঁর বিচার হয়েছে। বিচারের মাধ্যমে তাঁর শাস্তি হয়েছে। আইনকে প্রভাবিত করার সুযোগ নেই।