ইউপি সচিবকে পিটিয়ে দুই ইউপি সদস্য বরখাস্ত

বরিশালের গৌরনদী উপজেলার চাঁদশী ইউনিয়ন পরিষদের (ইউপি) সচিব সাধন চন্দ্র হালদারকে (২৮) পিটিয়ে জখম করার ঘটনায় দুই ইউপি সদস্যকে বরখাস্ত করা হয়েছে। ঘটনার সাত মাস পর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো. ইফতেখার আহম্মেদ চৌধুরী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কথা বলা হয়েছে। এই আদেশ আজ সোমবার গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) দপ্তরে পৌঁছেছে।

এই দুজন হলেন চাঁদশী ইউপির ৫নং ওয়ার্ডের সদস্য ও ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য সৈয়দ মেহেদী হাসান এবং ২নং ওয়ার্ডের সদস্য ও ২নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিলীপ কুমার ভদ্র।

স্থানীয় লোকজন ও পুলিশ সূত্রে জানা গেছে, সৈয়দ মেহেদী হাসান স্থানীয় সরকার অধিদপ্তরের অধীনে উত্তর নাঠৈ মঙ্গল সরদার বাড়ি থেকে খালেক মোল্লার বাড়ি পর্যন্ত ইটের সলিং সড়ক নির্মাণের কাজ পান। আর দিলীপ কুমার ভদ্র উত্তর চাঁদশী রাধাকান্ত মেম্বারের বাড়ির সামনে ব্রিজ নির্মাণ প্রকল্পের কাজ পান। তাঁরা দুজন প্রকল্পের কাজ না করে বিলের চেক দাবি করেন। কিন্তু ইউপি সচিব সাধন চন্দ্র হালদার বিল দিতে রাজি হননি। এ কারণে গত বছরের ২৪ অক্টোবর দুপুরে ইউপি সদস্য সৈয়দ মেহেদী হাসান ও দিলীপ কুমার ভদ্র সচিব সাধন চন্দ্র হালদারকে পিটিয়ে জখম করেন। পরের দিন সাধন বাদী হয়ে ওই দুই ইউপি সদস্যকে আসামি করে মামলা করেন। মামলায় পুলিশ দুজনকে গ্রেপ্তার করে। বর্তমানে তাঁরা জামিনে আছেন। মামলার তদন্তকারী কর্মকর্তা গত মার্চে দুই ইউপি সদস্যকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেন।

চাঁদশী ইউপির চেয়ারম্যান কৃষ্ণ কান্তি দে বলেন, ‘দুই ইউপি সদস্যকে বরখাস্ত করার বিষয়টি শুনেছি। এখনো কোনো কপি হাতে পাইনি।’

ইউপি সদস্য সৈয়দ মেহেদী হাসান ও দিলীপ কুমার ভদ্রের কাছে বরখাস্তের বিষয়ে জানতে চাইলে বলেন, এর কোনো সত্যতা নেই।

গৌরনদীর ইউএনও খালেদা নাসরিন দুই ইউপি সদস্য বরখাস্ত হওয়ার খবরের সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, ‘স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো. ইফতেখার আহম্মেদ চৌধুরীর স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের আদেশ সোমবার হাতে পেয়েছি। প্রজ্ঞাপন আদেশে বলা হয়েছে, দুই ইউপির অপরাধমূলক কার্যক্রম জনস্বার্থের পরিপন্থী। তাই ইউনিয়ন পরিষদ আইন-২০০৯-এর ধারা ৩৪ (১) অনুযায়ী, দুই ইউপি সদস্যকে বরখাস্ত করা হলো।’