টিসিবির ন্যায্যমূল্যের দোকানে দুদকের অভিযান

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ন্যায্যমূল্যের দোকান পরিচালনায় অনিয়মের অভিযোগ পেয়ে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ সোমবার রাজধানীর বনশ্রী এলাকায় এ অভিযান চালানো হয়।

দুদকের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, দুদকের অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) অভিযোগ আসে, রাজধানীতে ট্রাকের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রিতে অনিয়ম হচ্ছে। ক্রেতারা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থেকেও চাহিদামোতাবেক কাঙ্ক্ষিত পণ্য কিনতে পারছেন না। অভিযোগ পেয়ে দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক সিফাত উদ্দিনের নেতৃত্বে পুলিশসহ পাঁচ সদস্যের একটি দল রাজধানীর বনশ্রীতে অভিযান চালায়।

অভিযান চলার সময় দুদকের দলটি পর্যবেক্ষণে দেখতে পায়, সেখানে পণ্য বিক্রির ট্রাকটিতে কোনো ব্যানার এবং মূল্যতালিকা নেই। নির্ধারিত মূল্য না থাকায় ক্রেতাদের বেশি দামে পণ্য কিনতে হচ্ছে। দলটি আরও জানতে পারে, ১৬ মে ওই এলাকায় সব পণ্য বিক্রি শেষ করার কথা ছিল। অথচ পণ্য মজুত করে দাম বাড়িয়ে ক্রেতাদের ঠকানো হচ্ছে।

এ ছাড়া দিনব্যাপী বিক্রি করার কথা থাকলেও ওই ডিলার বেলা দেড়টা থেকে দুইটার পর পণ্য বিক্রি বন্ধ করে দেন। ফলে গ্রাহকেরা তাঁদের চাহিদামতো পণ্য পান না। এসব অনিয়মের বিষয়ে দুদকের দলটি ডিলার আবুল খায়েরকে সতর্ক করে। ভোক্তাদের চাহিদামতো পণ্য সরবরাহ না করলে তাঁর ডিলারশিপ বাতিল করার জন্য উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়ে দেয়। এ ছাড়া অভিযোগ পেলে কমিশন আবারও ওই এলাকার টিসিবির ডিলারদের পণ্য বিক্রি কার্যক্রম পর্যবেক্ষণ করে আইনি ব্যবস্থা নেবে।

টাঙ্গাইলের মির্জাপুরে অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটাগুলোর বিরুদ্ধে দ্বিতীয় দফা অভিযান চালিয়েছে দুদক। সংস্থাটির টাঙ্গাইল সমন্বিত জেলা কার্যালয়, মির্জাপুর উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের একটি সমন্বিত দল আজ সোমবার এ অভিযান চালায়। অভিযানে লাইসেন্সবিহীন ইটভাটা এএনবি-২-এর মালিক আবদুর রহিমকে ভ্রাম্যমাণ আদালত ১ লাখ টাকা জরিমানা করেছেন।

এদিকে বরগুনার তালতলী সরকারি কলেজে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষার সময় ছাত্রছাত্রীদের কাছ থেকে অনৈতিকভাবে টাকা নেওয়া হচ্ছে এমন অভিযোগ পেয়ে সেখানে অভিযান চালায় দুদক। দুদকের নির্দেশনা অনুসারে কলেজের অধ্যক্ষ তাৎক্ষণিকভাবে এ সমস্যার সমাধান করেন এবং পরে কোনো শিক্ষার্থীর কাছ থেকে অর্থ গ্রহণ করা হবে না মর্মে নিশ্চয়তা দেন।