সোনাগাজীর চরে মিলল হরিণ

ফেনীর সোনাগাজী উপজেলার চর চান্দিয়া ইউনিয়নের মোহাম্মদপুর এলাকায় পাওয়া গেছে এই চিত্রা হরিণটি। ছবি: প্রথম আলো
ফেনীর সোনাগাজী উপজেলার চর চান্দিয়া ইউনিয়নের মোহাম্মদপুর এলাকায় পাওয়া গেছে এই চিত্রা হরিণটি। ছবি: প্রথম আলো

ফেনীর সোনাগাজীর মোহাম্মদপুরের লোকজন আজ দুপুরে বেশ অবাকই হয়। আজ হঠাৎ করেই এ তল্লাটে এসে পড়ে এক চিত্রা হরিণ। এ সময় স্থানীয় লোকজন হরিণটিকে ধাওয়া দিয়ে আটক করার চেষ্টা করে। খবর পেয়ে সোনাগাজী মডেল থানা-পুলিশ ঘটনাস্থলে গিয়ে স্থানীয় লোকজনের সহায়তায় দীর্ঘ দুই ঘণ্টা চেষ্টার পর হরিণটিকে আটক করে থানায় নিয়ে আসে। এ সময় হরিণটিকে একনজর দেখতে শত শত উৎসুক জনতা থানায় ভিড় জমায়।

আজ উপজেলার চর চান্দিয়া ইউনিয়নের মোহাম্মদপুর এলাকায় লোকালয়ে চলে আসে এমন একটি হরিণ। পুলিশ ও স্থানীয় লোকজন জানান, মঙ্গলবার দুপুরে হঠাৎ করে কোথা থেকে একটি হরিণ উপজেলার মোহাম্মদপুর এলাকায় লোকালয়ে চলে আসে।
সোনাগাজী মডেল থানার উপপরিদর্শক (এসআই) নুরুল করিম জানান, স্থানীয় লোকজন হরিণটিকে ধরে মেরে ফেলতে পারে। এ জন্য খবর পেয়ে পুলিশ দ্রুত ঘটনাস্থলে গিয়ে হরিণটিকে উদ্ধার করে নিয়ে আসে।
সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঈন উদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, মোহাম্মদপুর থেকে উদ্ধার করা চিত্রা হরিণটিকে গতকাল বিকেলে উপজেলা বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। তাঁরা হরিণটিকে জেলা কাজীবাগ ইকো-পার্কে অবমুক্ত করবেন। তিনি বলেন, বেশ কয়ে কমাস ধরে উপজেলার মুহুরী প্রকল্প এলাকায় হঠাৎ বানর, হরিণ, মেছো বাঘসহ বন্য প্রাণীর আনাগোনা দেখা যাচ্ছে। দিনে হঠাৎ দেখা গেলেও রাতের বেলায় আর দেখা যায় না।

স্থানীয় লোকজন বলছেন, প্রখর রোদে নদী-নালা খাল-বিল ও সংরক্ষিত বনাঞ্চলের ঝিরি-ঝরনার পানি শুকিয়ে যাওয়ায় বন্য প্রাণীদের পানি ও খাবার সংকট দেখা দেয়। খাদ্য ও আশ্রয়ের জন্য বন থেকে অন্যত্র চলে যাওয়ার চেষ্টা করে। এমনকি তাঁরা লোকালয়েও চলে আসে।
উপজেলা সামাজিক বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা জসিম উদ্দিন মুন্সি প্রথম আলোকে বলেন, উদ্ধার হওয়া চিত্রা হরিণটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ফেনী সদর উপজেলা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তার মাধ্যমে ফেনী সদর উপজেলার কাজীরবাগ ইউনিয়নের ইকো-পার্কে ছেড়ে দেওয়া হয়েছে।

জসিম উদ্দিন মুন্সি বলেন, পরিবেশ ও জীব বৈচিত্র্যের ভারসাম্য রক্ষা এবং বন্য প্রাণী সংরক্ষণের জন্য উপকূলীয় এলাকায় সামাজিক বনায়ন উজাড় না করে বৃদ্ধি করা দরকার। মীরসরাই অর্থনৈতিক অঞ্চলের কাজ চলার কারণে চরাঞ্চল এলাকায় কেওড়া বনসহ কয়েকটি জঙ্গলের গাছ কেটে ফেলায় আশ্রয়ের জন্য দিশেহারা হয়ে হরিণটি ওই সব বন থেকে লোকালয়ে চলে আসতে পারে বলে তিনি ধারণা করেন। এর আগেও আরও কয়েকটি বন্য প্রাণী চরাঞ্চল থেকে উদ্ধার করা হয়েছে বলেও তিনি জানান।