ঢাকা-নারায়ণগঞ্জে বিআরটিসির এসি বাস চালু

উদ্বোধন করা নতুন শীতাতপ নিয়ন্ত্রিত বাস। ছবি: সংগৃহীত।
উদ্বোধন করা নতুন শীতাতপ নিয়ন্ত্রিত বাস। ছবি: সংগৃহীত।

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিসি) শীতাতপ নিয়ন্ত্রিত বাস সার্ভিসের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আজ বুধবার রাজধানীর গুলিস্তানে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পাশে এই বাস সার্ভিসের উদ্বোধন করা হয়।

এ সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় ক্রয়কৃত ৬০০ বাস এবং ৫০০ ট্রাক বিআরটিসির বহরে যুক্ত হলে ঢাকা মহানগরী ও আন্তজেলা সার্ভিসে গণপরিবহনে সক্ষমতা বাড়বে। তিনি বলেন, ইতিমধ্যে ৪৮০টি ট্রাক এবং ১৭৯টি বাস বিআরটিসির বহরে যুক্ত হয়েছে।

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে শীতাতপ নিয়ন্ত্রিত বাস সার্ভিসের বিষয়ে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, প্রাথমিক পর্যায়ে ১৫টি শীতাতপ নিয়ন্ত্রিত বাস দিয়ে এ যাত্রা শুরু হলো। পর্যায়ক্রমে বাসের সংখ্যা বাড়ানো হবে।

বিআরটিসির নারায়ণগঞ্জ বাস ডিপোর মাধ্যমে ঢাকা-নারায়ণগঞ্জ রুটটি পরিচালিত হবে। রুটটি হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম-মেয়র হানিফ ফ্লাইওভার-সাইনবোর্ড-চাষাঢ়া-মণ্ডলপাড়া। এ রুটের দূরত্ব ১৮ কিলোমিটার (এক পথে) এবং জনপ্রতি ভাড়া নির্ধারণ করা হয়েছে ঢাকা-চাষাঢ়া ৫০ টাকা এবং ঢাকা-মণ্ডলপাড়া ৫৫ টাকা।

এ সময় বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এরপরে মন্ত্রণালয়ে মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাস। সাক্ষাৎ শেষে মন্ত্রী কাদের সাংবাদিকদের বলেন, ভারতের জনগণ যাঁকেই নির্বাচিত করুক, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক থাকবে। বাংলাদেশ ভারতের সরকার ও জনগণের সঙ্গে সম্পর্ক উন্নয়নে বিশ্বাসী।