'পানির জন্য আদালতে যেতে হলে তা দুঃখজনক'

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করতে ওয়াসার সক্ষমতা বাড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি।

আজ বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির সভায় এই সুপারিশ করা হয়।

বৈঠক সূত্র জানায়, বৈঠকে ওয়াসার পানি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন নিয়ে আলোচনা হয়। কমিটির একজন সদস্য বলেন, পানি মানুষের মৌলিক অধিকার। সেখানে সুপেয় পানির জন্য আদালতে যেতে হলে তা দুঃখজনক।

সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, কমিটি ওয়াসার সক্ষমতা বাড়ানোর পাশাপাশি ভূগর্ভস্থ পানরি ব্যবহার কমিয়ে ভূ-উপরিস্থ পানির ব্যবহার বাড়াতে পুকুর, খাল, জলাশয় পুনঃখনন করার সুপারিশ করে। এ ছাড়া আগামী বর্ষার আগেই জলাবদ্ধতা দূর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া এবং রাজধানীতে জলাবদ্ধতা তৈরি হলে যাতে দ্রুত অপসারণ করা যায়, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে কমিটি।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, বৈঠকে স্থানীয় সরকার মন্ত্রণালয় জানায়, ভূ-উপরিস্থ পানির ব্যবহার বাড়াতে দুটি প্রকল্পের আওতায় ২০০টি নতুন পুকুর খনন এবং ৯৫২টি পুকুর পুনঃখননের কাজ চলছে। চট্টগ্রাম ওয়াসা চাহিদার প্রায় ৯০ শতাংশ পানি সরবরাহ করছে ভূ-উপরিস্থ উৎস থেকে। এটি শতভাগ করতে দুটি প্রকল্পের কাজ চলছে। ২০২২ সাল নাগাদ প্রকল্প দুটি শেষ হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে বৈঠকে জানানো হয়, জলাবদ্ধতা দূর করতে গত অর্থবছরে ১৫০ কিলোমিটার নর্দমা নির্মাণ করা হয়েছে। চলতি অর্থবছরে আরও ১৫০ কিলোমিটার নর্দমা নির্মাণের কাজ চলছে, যার প্রায় ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন জানায়, গত অর্থ বছরে ১৬৮ কিলোমিটার নর্দমা নির্মাণ, উন্নয়নের কাজ করা হয়েছে। শান্তিনগর, মালিবাগ, রাজারবাগ, শাহজাহানপুর, পল্টন, ফকিরাপুল, মতিঝিল, কমলাপুর এলাকার জলাবদ্ধতা নিরসনে ১১ দশমিক ৭২ কিলোমিটার নর্দমা নির্মাণের কাজ শেষ হয়েছে।

কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, মসিউর রহমান, শেখ আফিল উদ্দীন, রেবেকা মমিন, রাজী মোহাম্মদ ফখরুল, শাহে আলম, ছানোয়ার হোসেন ও আব্দুস সালাম মুর্শেদী বৈঠকে অংশ নেন।