সরকারের পরিকল্পনার প্রতিফলন দেখতে চায় শিশুরা

জাতীয় বাজেট নিয়ে শিশুদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনার আয়োজন করে অর্থ মন্ত্রণালয়। ছবি: সংগৃহীত
জাতীয় বাজেট নিয়ে শিশুদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনার আয়োজন করে অর্থ মন্ত্রণালয়। ছবি: সংগৃহীত

সরকারের পরিকল্পনার প্রতিফলন দেখতে চায় শিশুরা। জাতীয় বাজেট নিয়ে শিশুদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনার আয়োজন করে অর্থ মন্ত্রণালয়। সেখানে নিজেদের সুপারিশগুলো তুলে ধরে শিশুরা। আজ বৃহস্পতিবার সচিবালয়ে এই সুপারিশ তুলে ধরা হয়।

এ বছরের শুরু থেকেই জাতীয় বাজেট ২০১৯-২০ নিয়ে সারা দেশের শিশুরা তাদের মতামত জানায়। সেভ দ্য চিলড্রেন ও প্ল্যান ইন্টারন্যাশনালের সহায়তায় শিশু সংগঠন ন্যাশনাল চিলড্রেন’স টাস্ক ফোর্স (এনসিটিএফ) সারা দেশের ৩ হাজার ৬২৬ শিশুর বাজেট ভাবনা ও চাহিদাগুলো সংগ্রহ করে। সেখানে শিশুরা বলে, তারা বাজেটে সরকারের পরিকল্পনার প্রতিফলন দেখতে চায়।

মতবিনিময় সভায় অংশ নেয় সারা দেশ থেকে শিশুদের প্রতিনিধিত্বকারী ২৬ শিশু। সভায় উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব বেগম রুবীনা আমীন, অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান; উপসচিব খুরশীদ আলম; সেভ দ্য চিলড্রেনের চাইল্ড রাইটস গভর্ন্যান্স অ্যান্ড চাইল্ড প্রোটেকশন সেক্টরের পরিচালক আবদুল্লা আল মামুন; উপপরিচালক, গভর্ন্যান্স ও পাবলিক ফাইন্যান্স, আশিক ইকবাল এবং অন্য কর্মীরা।

সম্প্রতি শিশুদের প্রতি যৌন নির্যাতন ও সহিংসতার মাত্রা বেড়ে যাওয়ায় উদ্বেগ জানিয়ে নির্যাতন বন্ধে সরকারের সুনির্দিষ্ট পরিকল্পনার প্রতিফলন বাজেটে দেখতে চায় শিশুরা। জাতীয় বাজেটের অন্তত ২০ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দ থাকা উচিত বলেও সুপারিশ করা হয়। দেশের সব হাসপাতালে শিশু ওয়ার্ড স্থাপন এবং সেখানে শিশু বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ দেওয়ার কথা বলে তারা। সুবিধাবঞ্চিত শিশুদের জন্য বিশেষ সামাজিক সুরক্ষা কর্মসূচির দাবি তুলে ধরা হয়। শিশুদের জন্য ইন্টারনেটে নিরাপত্তা নিশ্চিত করা এবং বিদ্যালয়ে তারা যাতে শারীরিক ও মানসিক শাস্তির সম্মুখীন না হয়, সে জন্য শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপনের বাস্তবায়ন চায় শিশুরা। শিশু বাজেট প্রণয়নে শিশুদের অংশগ্রহণ আরও জোরালো, বাজেট বাস্তবায়নেও তাদের অংশগ্রহণের সুযোগের দাবি জানায় তারা।

শিশুদের দাবির পরিপ্রেক্ষিতে মো. হাবিবুর রহমান তুলে ধরেন শিশু অধিকার ও উন্নয়ন প্রতিষ্ঠায় সরকারের বিভিন্ন উদ্যোগের কথা। তিনি বলেন, সারা দেশে মিড-ডে মিলের আওতা বাড়ানো, মাল্টিমিডিয়া ক্লাসরুমের সুযোগ-সুবিধা বৃদ্ধি, ঝুঁকিপূর্ণ শ্রমে শিশুদের অংশগ্রহণ বন্ধ করা, মাদক নির্মূল ও এ-সম্পর্কিত সচেতনতা বাড়াতের সরকার যথেষ্ট আন্তরিক এবং শিশুদের এসব দাবি ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রণয়নে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।

সভা শেষে অর্থ মন্ত্রণালয়ের কাছে শিশুদের ও সেভ দ্য চিলড্রেনের পক্ষ থেকে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে বিস্তারিত সুপারিশমালা প্রদান করা হয়।