কুমিল্লায় অযত্ন-অবহেলায় নজরুল স্মৃতিফলকগুলো

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিবিজড়িত কুমিল্লা নগরের ফরিদা বিদ্যায়তনের সামনে স্মৃতিফলকটি মুছে যাচ্ছে।   প্রথম আলো
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিবিজড়িত কুমিল্লা নগরের ফরিদা বিদ্যায়তনের সামনে স্মৃতিফলকটি মুছে যাচ্ছে। প্রথম আলো

দ্রোহ ও প্রেমের কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ১৯২১ সালের এপ্রিল থেকে ১৯২৪ সালের জানুয়ারি পর্যন্ত পাঁচ দফায় ১১ মাস কুমিল্লায় ছিলেন। এই সময়ে তিনি ব্রিটিশবিরোধী আন্দোলন করতে গিয়ে গ্রেপ্তার হন। এখানকার বিভিন্ন বাড়িতে ও শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে আড্ডা দিতেন। সংগীতচর্চা ও কবিতা আবৃত্তি করতেন। গান ও কবিতা লিখতেন। কিন্তু কবির সেই স্মৃতিফলকগুলো মুছে গেছে। কোনোটি ভেঙে গেছে। আবার কোনোটি সংরক্ষিত আছে। তবে বেশির ভাগই অযত্ন–অবহেলায় আছে।

এর মধ্যেই এসেছে কবির ১২০তম জন্মবার্ষিকী। তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে কবির স্মৃতিবিজড়িত কুমিল্লায় দুই দিনব্যাপী কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

কাজী নজরুল জন্মগ্রহণ করেন পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে, ১৩০৬ সালের ১১ জ্যৈষ্ঠ । ১৮৯৯ সালের ২৪ মে। এ উপলক্ষে আজ শনিবার সকাল ১০টায় কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে চেতনায় নজরুল ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ, সকাল সাড়ে ১০টায় নজরুল চেতনায় বঙ্গবন্ধুর বাংলাদেশ শীর্ষক আলোচনা সভা হবে। আগামীকাল রোববার কুমিল্লার মুদারনগরের দৌলতপুরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

কবি কাজী নজরুল ইসলাম কুমিল্লা শহরের ঝাউতলা, ভিক্টোরিয়া সরকারি কলেজের উচ্চ মাধ্যমিক শাখার পূর্ব-দক্ষিণ কোণে, নজরুল অ্যাভিনিউ, ফরিদা বিদ্যায়তন, দারোগাবাড়ি, ঝানু মিয়ার বাড়ি, শচীন দেব বর্মণের বাড়ি, বসন্ত স্মৃতি পাঠাগার, প্রমীলার বাড়ি ও কুমিল্লার মুরাদনগর উপজেলার দৌলতপুরে বসে সংগীত চর্চা করেছেন। কাব্য রচনা করেছেন। তিনি বিয়েও করেন কুমিল্লায়। কবির স্মৃতি রক্ষার জন্য ১৯৮৩ সালের ২৮ সেপ্টেম্বর নজরুল স্মৃতিরক্ষা পরিষদের উদ্যোগে তাঁর স্মৃতিবিজড়িত কুমিল্লার এসব স্থানে স্মৃতিফলক বসানো হয়। এরপর আর সেগুলো সংস্কার করা হয়নি। ২০১৭ সালে নজরুল অ্যাভিনিউ এলাকার একটি ফলক ট্রাক চাপা দিয়ে ভেঙে ফেলে।

গতকাল শুক্রবার সকালে ফরিদা বিদ্যায়তনের সামনে গিয়ে দেখা গেছে, একটি স্মৃতিফলকের লেখা প্রায় মুছে গেছে। তা ছাড়া ঝাউতলা এলাকার স্মৃতিফলকও অযত্ন–অবস্থায় আছে। ভালো আছে ভিক্টোরিয়া ও নজরুল অ্যাভিনিউ এলাকার একটি স্মৃতিফলক।