বিরতিহীন পঞ্চগড় এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে বিরতিহীন পঞ্চগড় এক্সপ্রেস। পঞ্চগড়, ২৫ মে। ছবি: প্রথম আলো
পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে বিরতিহীন পঞ্চগড় এক্সপ্রেস। পঞ্চগড়, ২৫ মে। ছবি: প্রথম আলো

দেশের সবচেয়ে দীর্ঘ বিরতিহীন ট্রেন সার্ভিস পঞ্চগড় এক্সপ্রেসের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার বেলা একটায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে হুইসেল বাজিয়ে ও পতাকা নেড়ে এই ট্রেনের উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনের পর বেলা দেড়টার দিকে ট্রেনটি পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশে রওনা দেয়। ওই ট্রেনেই রেলমন্ত্রী নূরুল ইসলাম পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে স্টেশনে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী নূরুল ইসলাম, পঞ্চগড়-১ আসনের সাংসদ মাজহারুল হক প্রধান, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক (ডিজি) রফিকুল ইসলাম, রংপুর বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী, পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য, রেলওয়ে পশ্চিমাঞ্চলের (রাজশাহী) মহাব্যবস্থাপক (জিএম) খোন্দকার শহিদুল ইসলাম, পঞ্চগড়ের জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন প্রমুখ।

রেলওয়ে কর্তৃপক্ষ সূত্র জানায়, ইন্দোনেশিয়া থেকে আমদানি করা আধুনিক সুবিধাসম্পন্ন ট্রেনটি মোট ১২টি বগি নিয়ে পঞ্চগড়-ঢাকা পথে সরাসরি চলাচল করবে। ট্রেনটি প্রতিদিন পঞ্চগড় থেকে বেলা ১টা ১৫ মিনিটে ছাড়বে এবং ঢাকায় পৌঁছাবে রাত ১০টা ৩৫ মিনিটে। আর ঢাকা থেকে রাত ১২টা ১০ মিনিটে ছেড়ে পঞ্চগড়ে পৌঁছাবে পরদিন সকাল ৯টা ৪০ মিনিটে। পঞ্চগড় থেকে ঢাকাগামী এই ট্রেনটি কেবল পার্বতীপুর, দিনাজপুর ও ঠাকুরগাঁও স্টেশনে থামবে। প্রতিদিন ৫৯৩ কিলোমিটার পথ পাড়ি দেবে এই ট্রেনটি।

এই পথে চলাচল করা বাকি দুটো ট্রেন একতা এবং দ্রুতযান এক্সপ্রেসের মতোই পঞ্চগড় এক্সপ্রেসের ভাড়া নির্ধারণ করা হয়েছে। শোভন ৫৫০ টাকা, এসি চেয়ার ১ হাজার ৫৩ টাকা (স্নিগ্ধা), এসি সিট ১ হাজার ২৬০ টাকা (দিনের বেলা), প্রথম বার্থ ১ হাজার ১৪৫ টাকা (রাতে), প্রথম সিট ৭৩০ টাকা (দিনের বেলা), এসি কেবিন এবং এসি স্লিপিং বার্থের ভাড়া ১ হাজার ৯৪২ টাকা (রাতে) নির্ধারণ করা হয়েছে।