নওগাঁয় বিএসএফের হাতে বাংলাদেশি আটক

নওগাঁর পোরশা সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যরা মোজাহারুল ইসলাম (৩৫) নামের এক বাংলাদেশিকে আটক করেছে। আজ শনিবার ভোর রাতে পোরশা উপজেলার নিতপুর সীমান্তের ওপারে ভারতের অভ্যন্তরে তাঁকে আটক করে বিএসএফ। পরে বিএসএফ তাঁকে ভারতের স্থানীয় থানা-পুলিশের কাছে হস্তান্তর করেছে। এ ঘটনায় ভারতে মামলাও হয়েছে। 

আটক মোজাহারুল ইসলাম (৩৫) উপজেলার শিতলী গ্রামের জহির উদ্দিনের ছেলে। তিনি একজন গরু ব্যবসায়ী বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) নওগাঁ-১৬ ব্যাটালিয়ন ও এলাকাবাসীসূত্রে জানা গেছে, মোজাহারুলসহ কয়েকজন গরু ব্যবসায়ী শুক্রবার দিবাগত রাতের যে কোনো সময় ভারতে ঢোকেন। তাঁরা নিতপুর সীমান্তের ২৩১ নম্বর মেইন পিলারের পাশ দিয়ে পুনর্ভবা নদী পার হয়ে ভারতে ঢোকেন। ভারতের ক্যাদারীপাড়া এলাকার গরু ব্যবসায়ীদের কাছ থেকে তাঁরা গরু আনতে যান। গরু নিয়ে শনিবার ভোর ৫টার দিকে ফেরার সময় টহলরত বিএসএফ সদস্যরা তাঁদের তাড়া করে। অন্যরা পালিয়ে গেলেও মোজাহারুল বিএসএফের হাতে আটক হন।

বিজিবির নওগাঁ-১৬ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ প্রথম আলোকে বলেন, আটক বাংলাদেশির পরিবার সূত্রে বিষয়টি প্রথম জানা যায়। ঘটনা সম্পর্কে জানার জন্য বিজিবি ও বিএসএফের মধ্যে কোম্পানি পর্যায়ে পতাকা বৈঠকের আহ্বান করা হয়।

লে. কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ আরও বলেছেন, শনিবারের বৈঠকে বিএসএফ জানিয়েছে যে, আটক মোজাহারুলকে ভারতের বামুনডাঙা থানা-পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ঘটনায় ভারতে অবৈধ অনুপ্রবেশের দায়ে মামলা হয়েছে। এখন সেখানে আইন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।