বাসে নারী যাত্রীকে চালকের অনৈতিক প্রস্তাব

আল–আমিন। ছবি: সংগৃহীত
আল–আমিন। ছবি: সংগৃহীত

বরিশালের আগৈলঝাড়া টু ঢাকা গোল্ডেন লাইন পরিবহনের একটি বাসে এক নারী যাত্রীকে (২০) যৌন হয়রানির অভিযোগ উঠেছে। এ ঘটনায় গতকাল শুক্রবার রাতে হওয়া একটি মামলায় গোল্ডেন লাইন পরিবহনের এক চালককে আটক করেছে পুলিশ।

আটক হওয়া ওই চালকের নাম আল–আমিন (৩৫)। তাঁর বাড়ি ফরিদপুর জেলার রগুনন্দনপুর গ্রামের কোতোয়ালি থানায়। হয়রানির শিকার ওই নারী একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন।

এ ঘটনায় হওয়া মামলার এজাহারে বলা হয়, ১৫ মে বান্ধবীর বাড়িতে বেড়াতে আগৈলঝাড়ায় আসেন ওই নারী। বেড়ানো শেষে তিনি ১৮ মে আগৈলঝাড়া উপজেলার পয়সারহাট বাসস্ট্যান্ড থেকে গোল্ডেন লাইন পরিবহনে ঢাকার উদ্দেশে রওনা দেন। তবে যাত্রাপথে অভিযুক্ত বাসচালক আল-আমিন বিভিন্ন স্থানে যাত্রী ওঠানো ও নামার সময় গাড়ি থামিয়ে ওই নারী যাত্রীকে বিভিন্ন ধরনের কুরুচিপূর্ণ কথাবার্তা বলেন। এ ছাড়া আল–আমিন ওই যাত্রীর মোবাইল নম্বরও জানতে চান। অন্যদিকে গাড়িটি বেশ রাতে ঢাকায় পৌঁছায়। বাস থেকে সব যাত্রীরা নামলেও ওই নারী যাত্রী নিরাপত্তার কথা ভেবে ভোর হওয়া পর্যন্ত গাড়িতেই অবস্থানের সিদ্ধান্ত নেন। এ সময় বাসের সুপারভাইজার ও সহকারী না থাকার সুবাদে আল-আমিন বাসের দরজা-জানালা বন্ধ করে ওই নারী যাত্রীর সিটের পাশে বসেন এবং কুরুচিপূর্ণ কথাবার্তাসহ তাঁকে অশালীন প্রস্তাব দেন। প্রস্তাবে ওই নারী রাজি না হওয়ায় আল-আমিন জোরপূর্বক তাঁর শ্লীলতাহানি করেন। এ সময় ওই নারী চিৎকার শুরু করেন। এতে লোকজন ছুটে এলে আল-আমিন দৌড়ে পালায়।

এজাহারে আরও উল্লেখ করা হয়েছে, ওই নারী মোবাইলে ঘটনাটি তাঁর বান্ধবীকে জানান। এতে ওই বান্ধবীর ভাই ও এলাকাবাসী গতকাল শুক্রবার রাতে আগৈলঝাড়া উপজেলার পয়সারহাট বাসস্ট্যান্ড থেকে আল-আমিনকে আটক করে পুলিশে সোপর্দ করেন। একই সঙ্গে এ ঘটনায় ওই রাতেই ওই বান্ধবীর ভাই বাদী হয়ে নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা করেন।

আগৈলঝাড়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আফজাল হোসেন বলেন, বাসচালক আল আমিনকে গ্রেপ্তারের পর আজ শনিবার বরিশাল আদালতে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, এর আগে কিশোরগঞ্জের বাজিতপুরে চলন্ত বাসে নার্স শাহিনুর আক্তার ওরফে তানিয়াকে গণধর্ষণের পর হত্যার এবং একইভাবে টাঙ্গাইলের মধুপুরে চলন্ত বাসে রূপা খাতুনকে গণধর্ষণ ও হত্যার অভিযোগ পাওয়া গিয়েছিল। এই দুই ধর্ষণের ঘটনার হওয়া মামলার বিচার এখন চলমান রয়েছে।