ঈশ্বরগঞ্জে জমি দখলে সংখ্যালঘু পরিবারের ওপর হামলার অভিযোগ

ময়মনসিংহ
ময়মনসিংহ

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলায় জমি দখলের জন্য সংখ্যালঘু রবিদাস সম্প্রদায়ের একটি পরিবারের ওপর হামলার ঘটনা ঘটেছে। গতকাল শনিবার রাত সাড়ে আটটার দিকে উপজেলার উচাখিলা ইউনিয়নের বাজারে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ওই পরিবারের অন্তত ১০ জন নারী-পুরুষ ও শিশু আহত হয়েছে। গুরুতর আহত তিনজনকে হাসপাতালে নেওয়া হয়েছে।

দুর্বৃত্তদের হামলার খবর পেয়ে ঈশ্বরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহমেদ কবীরের নেতৃত্বে পুলিশ ঘটনাস্থলে গিয়ে দখলদারদের হটিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।


ওই পরিবারের সদস্যদের অভিযোগ, উচাখিলা ইউনিয়ন পরিষদের (ইউপি) সামনে উচাখিলা-ঈশ্বরগঞ্জ সড়কের পাশে ১০ শতক জমিতে মৃত কৈলাস রবিদাসের পরবর্তী প্রজন্ম বংশানুক্রমিকভাবে বসবাস করছে। সম্প্রতি তাঁদের মূল্যবান জমি দখলের পাঁয়তারা করে একই এলাকার আবদুল আউয়াল ও তাঁর লোকজন। উচাখিলা বাজারের ভিটেমাটি থেকে তাদের উচ্ছেদ করার চেষ্টা চালাচ্ছেন তাঁরা।

হামলার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন উচাখিলা ইউপির চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম ভূঁইয়া। তিনি বলেন, এ সমস্যাটি সমাধান করার জন্য তিনি গতকাল শনিবার বেলা ১১টার দিকে ইউপিতে উভয় পক্ষকে ডেকেছিলেন। রবিদাস পরিবারের লোকজন তাঁর কাছে গেলেও আউয়ালের পক্ষ থেকে কেউ যাননি। বিষয়টি নিয়ে তিনি ঈদের পরে বসবেন বলেছিলেন। রাতে তিনি জানতে পারেন, সংখ্যালঘু পরিবারটির ওপর হামলা হয়েছে।

ঈশ্বরগঞ্জ থানার ওসি আহমেদ কবীর আজ রোববার প্রথম আলোকে বলেন, গতকাল রাতের হামলার ঘটনায় রবিদাস পরিবারের পক্ষে অর্জুন রবিদাস বাদী হয়ে ১২ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত সাত-আটজনকে আসামি করে থানায় মামলা করেছেন। পুলিশ তিনজনকে গ্রেপ্তার করে আদালতে পাঠিয়েছে।