মামলা ও সম্পদের নোটিশ ৫ সাব-রেজিস্ট্রারের বিরুদ্ধে

দুদক
দুদক

জাল-জালিয়াতির মাধ্যমে জমির শ্রেণি পরিবর্তন করে তা রেজিস্ট্রেশন করে সরকারি রাজস্ব ফাঁকি দেওয়ার অভিযোগে চারটি আলাদা ঘটনায় চারটি মামলা করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গাজীপুর সদরের সাবেক সাব-রেজিস্ট্রার, সংশ্লিষ্ট দলিল দাতা, গ্রহীতা, দলিল লেখকসহ মোট ২০ জনকে আসামি করে চারটি মামলা হবে। আজ রোববার এসব মামলার অনুমোদন দিয়েছে কমিশন।
এ ছাড়া তিন সাব-রেজিস্ট্রার ও তাঁদের স্ত্রীকে সম্পদ বিবরণীর নোটিশ দেওয়া হবে। আরেকটি ঘটনায় আরেক সাব-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত হয়েছে।
দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, এ সপ্তাহেই মামলা চারটি করবেন অনুসন্ধান কর্মকর্তা ও দুদকের সহকারী পরিচালক মো. ফজলুল বারী।
চারটি মামলাতেই আসামি করা হচ্ছে গাজীপুরের সাবেক সাব-রেজিস্ট্রার (বর্তমানে ছাগলনাইয়ার সাব-রেজিস্ট্রার) গোলাম ফারুককে। মামলার অন্য আসামিরা হলেন দলিললেখক জুয়েল আহম্মেদ, ওয়াসিম শেখ, মো. সেলিম মিয়া ও মো. তোফাজ্জল হোসেন, দলিল দাতা এখলাছ উদ্দিন চৌধুরী, শফিকুল ইসলাম, মো. ফাইজ উদ্দিন, খাতেমুন নেছা, রোকিয়া বেগম, রাশিদা বেগম, আনোয়ারা বেগম ও মো. শামসুল হক, দলিল গ্রহীতা এমদাদ হোসেন ফিরোজ, মো. আনোয়ার হোসাইন, মো. দেলোয়ার হোসাইন, মো. ওমর ফারুক, মো. আবু জাফর, মো. এনামুল হক ও আমিরুল ইসলাম।
২০১৫ সালে চারটি ঘটনায় সংশ্লিষ্টরা ৭ লাখ ৬৭ হাজার ৯৯০ টাকার রাজস্ব ফাঁকি দিয়েছেন।

তিন সাব-রেজিস্ট্রার ও স্ত্রীর বিরুদ্ধে সম্পদ বিবরণীর নোটিশ
দুদক জানিয়েছে, একই ধরনের দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে তিনজন সাব-রেজিস্ট্রার ও তাঁদের স্ত্রীর বিরুদ্ধে সম্পদ বিবরণীর নোটিশ দেবে কমিশন। আজ কমিশনের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
এঁরা হলেন গাজীপুরের সাবেক সাব-রেজিস্ট্রার (বর্তমানে ছাগলনাইয়ার সাব-রেজিস্ট্রার) গোলাম ফারুক ও তাঁর স্ত্রী আইনুন নাহার, গাজীপুরের সাবেক সাবরেজিস্ট্রার (বর্তমানে সাভারের সাব–রেজিস্ট্রার) জাহাঙ্গীর আলম ও তাঁর স্ত্রী রীণা পারভীন এবং গাজীপুরের সাবেক সাব-রেজিস্ট্রার (বর্তমানে রূপগঞ্জের সাব-রেজিস্ট্রার) আলী আহমেদ ও তাঁর স্ত্রী খালেদা পারভীন।
এদিকে মাদারীপুরের সাবেক সাব-রেজিস্ট্রার (বর্তমানে কাপাসিয়ার সাব-রেজিস্ট্রার) জাহিদুল ইসলামের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলা করবে দুদক। অনুসন্ধানে তাঁর ২৪ লাখ ৮০ হাজার টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদের সন্ধান পেয়েছে সংস্থাটি। মামলার অনুমোদন দিয়েছে কমিশন। শিগগিরই দুদকের ফরিদপুর কার্যালয় সেখানে মামলাটি করবে বলে জানিয়েছে দুদক।