বিধিবহির্ভূত ভবন নির্মাণ, বেইলি রোডে দুদকের অভিযান

দুদক
দুদক

রাজউকের বিধিবহির্ভূত ভবন নির্মাণের অভিযোগ পেয়ে রাজধানীর নিউ বেইলি রোডে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অভিযান চলার সময় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ভবন নির্মাণ বন্ধের নোটিশ দেয়।
দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন।
দুদক জানিয়েছে, বেইলি রোডে তিনজন ভবনমালিক বিধি লঙ্ঘন করে বহুতল ভবন নির্মাণ করছেন এমন অভিযোগ আসে দুদকের হটলাইনে। অভিযোগ পেয়ে দুদকের এনফোর্সমেন্ট ইউনিট রাজউক জোন-৬–এর প্রতিনিধিদের নিয়ে অভিযান চালায়। অভিযানের সময় অভিযোগের সত্যতা পাওয়া যায়। ওই সময় রাজউক ভবনটির পরবর্তী নির্মাণ কার্যক্রম বন্ধ করার জন্য নোটিশ দেয়।
এ ছাড়া ১৯, ২০, ২১ ও ২২ নম্বর নিউ বেইলি রোডের রাস্তার শেষ প্রান্তে বিধিবহির্ভূতভাবে নির্মিত ডিপ টিউবওয়েলটি উচ্ছেদেও নোটিশ দেওয়া হয়।
হবিগঞ্জের আধুনিক জেলা সদর হাসপাতালে দালালদের দৌরাত্ম্য এবং রোগী ও স্বজনদের হয়রানির অভিযোগ পেয়ে সেখানে অভিযান চালায় দুদকের হবিগঞ্জ সমন্বিত জেলা কার্যালয়ের একটি দল। দুদকের দলটি হাসপাতালে পৌঁছানোর আগেই দালালেরা পালিয়ে যায়। দুদক দলটি হাসপাতালের এক্স-রে ও আলট্রাসনোগ্রাম মেশিন ত্রুটিপূর্ণ অবস্থায় পায়। তারা হাসপাতালের তত্ত্বাবধায়ককে অবিলম্বে মেশিনগুলো পরিবর্তন করে হালনাগাদ মেশিন দিয়ে পরীক্ষা করানোর পরামর্শ দেয়। এ ছাড়াও টিকিট কাউন্টারে বিশৃঙ্খলা ও হয়রানি বন্ধে আরও বেশি লোক রাখার সুপারিশ করে দুদকের দলটি।
দুদক জানিয়েছে, কারাগার, পাসপোর্ট, বিআরটিএ ও ইউনিয়ন ভূমি অফিস সম্পর্কে এনফোর্সমেন্ট ইউনিটে আসা নানা অভিযোগের বিষয়ে পদক্ষেপ নিয়ে কমিশনকে অবহিত করার জন্য সিলেট, মৌলভীবাজার, বগুড়া, নাটোর ও নওগাঁ জেলার জেলা প্রশাসককে চিঠি দিয়েছে তারা।