অনুপস্থিতির জরিমানা কমাতে শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়

অনুপস্থিতির জরিমানা কমানোসহ বিভিন্ন দাবিতে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস ও পরীক্ষা বর্জন করে বিক্ষোভ করেছেন। পরে তাঁরা দাবির পক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে একটি স্মারকলিপি দেন। রোববার সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত শিক্ষার্থীরা এসব কর্মসূচি পালন করেন।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ঘোষণা দিয়েছে, কোনো শিক্ষার্থীর ৮০ শতাংশের নিচে ক্লাসে উপস্থিত থাকলে তাঁকে জরিমানা দিয়ে চূড়ান্ত পরীক্ষায় বসতে হবে। কোনো শিক্ষার্থীর শ্রেণিকক্ষে ৭০-৭৯ শতাংশ উপস্থিতি হলে ২ হাজার এবং ৬০-৬৯ শতাংশ উপস্থিতি হলে তাঁকে ৫ হাজার টাকা জরিমানা দিতে হবে।

এসব সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে শিক্ষকদের সঙ্গে আলোচনা করেও শিক্ষার্থীরা কোনো ফল পাননি। শেষ পর্যন্ত তাঁরা ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়ে প্রতিবাদ করছেন। আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, ৮০ শতাংশের নিচে ক্লাসে উপস্থিতি ধরে যে জরিমানা ধরা হয়েছে, সেটা বাতিল করতে হবে এবং পরীক্ষা দেওয়ার সর্বনিম্ন উপস্থিতি হার ৬০ শতাংশ করতে হবে। অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিল রেখে এনরোলমেন্ট ফি ১ হাজার থেকে ১ হাজার ২০০ টাকার মধ্যে রাখতে হবে। মিডটার্ম পরীক্ষাগুলোর মধ্যে একটি বাদ দিতে হবে এবং পরীক্ষার পর কোনো ক্লাস-ল্যাব দেওয়া যাবে না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়টির ভারপ্রাপ্ত উপাচার্য (ট্রেজারার) অধ্যাপক তোফায়েল আহমেদ বলেন, ২০০৫ সাল থেকে আন্ডার গ্র্যাজুয়েট এবং ১৯৯১ সাল থেকে পোস্ট গ্র্যাজুয়েটদের জন্য ওই বিধান চলে এসেছে। ওই বিধান অনুযায়ী শিক্ষার্থীদের উপস্থিতি ৮০ শতাংশের নিচে হলে কেউ পরীক্ষাই দিতে পারতেন না। কিন্তু পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয়ের ৯৩তম সিন্ডিকেট সভায় সে ক্ষেত্রে নির্ধারিত জরিমানা ধার্য করে শিক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার সুযোগ সৃষ্টি করা হয়েছে, যা আগামী জুলাই থেকে কার্যকর হবে। ২০ মে এ বিষয়ে অফিস আদেশ দেওয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এই জরিমানার বিধান রয়েছে। আর টার্ম পরীক্ষার বিষয়টিও আগে থেকেই চালু আছে, যা আমেরিকার কোর্স ক্রেডিট সিস্টেম অনুযায়ী চলছে। সম্পূর্ণ আবাসিক এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাসমুখী করতেই এ ব্যবস্থা নেওয়া হয়েছে। তাঁদের প্রতি বৈরী মনোভাব থেকে এটি করা হয়নি।