জাপানের সঙ্গে ২৫০ কোটি ডলারের চুক্তি হচ্ছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার টোকিও সফরের সময় বৈদেশিক উন্নয়ন সহায়তার (ওডিএ) আওতায় বাংলাদেশের সঙ্গে জাপানের ২৫০ কোটি ডলারের চুক্তি সই হবে, বাংলাদেশি মুদ্রায় যা ২১ হাজার ২৫ কোটি টাকা। মাতারবাড়ীতে বন্দর ও কয়লাভিত্তিক প্রকল্প, রাজধানীতে মেট্রোরেলসহ পাঁচটি প্রকল্পে ওডিএর আওতায় বাংলাদেশকে এই সহায়তা দেবে জাপান। গত বছরের তুলনায় নতুন এই সহায়তা ৩৫ শতাংশ বেশি।

আজ রোববার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তাঁর দপ্তরে সাংবাদিকদের এ তথ্য জানান। প্রধানমন্ত্রীর আসন্ন জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড সফর উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে কথা বলেন আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮ থেকে ৩০ মে জাপান সফর করবেন। এরপর ৩১ মে পবিত্র মক্কা নগরীতে অনুষ্ঠেয় ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। সৌদি আরব থেকে প্রধানমন্ত্রী ফিনল্যান্ড যাবেন। ওই সফর শেষে তিনি দেশে ফিরবেন।

টোকিও সফর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী জানান, জাপানের মিডিয়া সংগঠন নিক্কেই ইনক আয়োজিত ‘দ্য ফিউচার অব এশিয়া’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন শেখ হাসিনা। এই সম্মেলনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ও ফিলিপাইনের প্রেসিডেন্টও বক্তব্য দেবেন। সম্মেলন শুরুর আগের দিন ২৯ মে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি। সফরে জাপানের শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে একটি বৈঠকে যোগ দেবেন শেখ হাসিনা। এ ছাড়া জাপানের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা জাইকার প্রেসিডেন্ট বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। আর ওআইসি শীর্ষ সম্মেলনের আলোচনায় রোহিঙ্গাদের পরিস্থিতি বিশেষ গুরুত্ব পাবে।