তাপপ্রবাহ আরও দু-এক দিন

প্রথম আলো ফাইল ছবি
প্রথম আলো ফাইল ছবি

দেশের ওপর দিয়ে বয়ে চলা তাপপ্রবাহ আরও দু–এক দিন অব্যাহত থাকবে। এরপর গরমের তীব্রতা কিছুটা কমার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ আবদুর রহমান গতকাল সোমবার বলেন, ‘আজ (গতকাল) ঢাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলে গরমের তীব্রতা কিছুটা হ্রাস পেতে পারে। তবে দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ আরও দু–এক দিন অব্যাহত থাকবে।’

আবদুর রহমান জানান, রাজশাহী, পাবনা, খুলনা, কুষ্টিয়া ও মোংলা অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আরও বিস্তার লাভ করতে পারে। সারা দেশের দিনের ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি বৃদ্ধি পেতে পারে বলেও তিনি জানান।

গত রোববার দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটের শ্রীমঙ্গলে ৭১ মিলিমিটার। রংপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা ও সিলেট অঞ্চলের নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

গতকাল সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু–এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।