উত্তরায় চালু হলো চক্রাকার বাসসেবা

উত্তরায় বিআরটিসির চক্রাকার বাসসেবার উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার দুপুরে আজমপুরের রবীন্দ্র সরণিতে বিআরটিসির ১০টি এসি বাস নিয়ে এই চক্রাকার সার্ভিসের উদ্বোধন করা হয়। এর আগে রাজধানীর হাতিরঝিল, আজিমপুর-ধানমন্ডি সড়কগুলোতে চক্রাকার বাসসেবা চালু করা হয়।

উত্তরায় দুটি পৃথক রুটে এই বাসগুলো চলবে। চক্রাকার বাসের একটি রুট আলাওল অ্যাভিনিউর পূর্ব প্রান্ত থেকে হাউস বিল্ডিং, খালপাড় হয়ে উত্তরা আঞ্চলিক পাসপোর্টের কার্যালয় পর্যন্ত। অন্য রুটটি বিমানবন্দর বাসস্ট্যান্ড থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পশ্চিমে থাকা বিভিন্ন সেক্টরের ভেতর দিয়ে উত্তরা ১০ নম্বর সেক্টর স্লুইসগেট পর্যন্ত।

এই দুই রুটেই সর্বনিম্ন ভাড়া ২০ টাকা নির্ধারণ করেছে বিআরটিসি কর্তৃপক্ষ। আর শুরু থেকে শেষ স্টপেজ পর্যন্ত ভাড়া ৩০ টাকা। অর্থাৎ যাত্রাপথের মধ্যে যেকোনো গন্তব্যের জন্য যাত্রীদের ২০ টাকার টিকিট কাটতে হবে।

আলাওল অ্যাভিনিউ থেকে পাসপোর্ট কার্যালয় পর্যন্ত রুটে স্টপেজগুলো হলো হাউস বিল্ডিং, উত্তরা আধুনিক মেডিকেল হাসপাতাল, জমজম টাওয়ার, ময়লার মোড় ও খালপাড় রূপায়ণ সিটি। বিমানবন্দর থেকে স্লুইসগেট পর্যন্ত রুটের স্টপেজগুলো হলো জসীমউদ্‌দীন, রাজলক্ষ্মী, আজমপুর, কাবাব ফ্যাক্টরি, লুবানা হাসপাতাল মোড়, জমজম টাওয়ার ও স্লুইসগেট এবং ফিরতি পথে জমজম টাওয়ার, ময়লার মোড়, ১২-১৩ মোড়, লুবানা হাসপাতাল মোড়, কাবাব ফ্যাক্টরি, পাকার মাথা হয়ে আবার বিমানবন্দর।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন এই বাসসেবার উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দক্ষিণের মেয়র সাঈদ খোকন বলেন, ঢাকার প্রত্যেক সুনাগরিক একেকজন সিটি করপোরেশনের মেয়র। তাই মেয়র যে চেষ্টা করেন, নাগরিকদেরও মনেপ্রাণে সেই চেষ্টা করতে হবে। কারণ জনগণের সচেতনতাই পরিবর্তনের মূল চালিকা শক্তি।

সাঈদ খোকন বলেন, ঈদের পর রাজধানীর সব গণপরিবহনে টিকিটের ব্যবস্থা করা হবে। তখন কোনো যাত্রী টিকিট ছাড়া গাড়িতে ভ্রমণের সুযোগ পাবেন না। সব বাসচালক ও মালিকদের এই প্রক্রিয়ার ভেতরে আনতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান।

সভাপতির বক্তব্যে উত্তরের মেয়র আতিকুল ইসলাম বলেন, উত্তরায় সেক্টরের ভেতরের সড়কগুলো থেকে ধীরে ধীরে সব লেগুনা, অটোরিকশা, ব্যাটারিচালিত রিকশা, হিউম্যান হলার তুলে দেওয়া হবে। রাজধানীর যেখানেই যে সমস্যা থাকবে, ঢাকার দুই মেয়র সেই সমস্যা মোকাবিলায় একসঙ্গে কাজ করবেন বলেও তিনি জানান।

বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থার (বিআরটিসি) চেয়ারম্যান ফরিদ উদ্দিন আহমেদ ভূঁইয়া বলেন, ব্যক্তিগত পরিবহন বৃদ্ধি পেলে সড়কে যানজট বৃদ্ধি পায়। এ লক্ষ্যে বর্তমান সরকার একসঙ্গে ৬০০ গাড়ি সড়কে নামাচ্ছে। ভালো মানের গণপরিবহন থাকলে একদিকে জনগণ গণপরিবহন ব্যবহারে উৎসাহী হবে এবং সড়কে যানজটের পরিমাণ কমে যাবে।

আনুষ্ঠানিক উদ্বোধনের পর উপস্থিত অতিথিরা নতুন বাসে করে সংক্ষিপ্ত ভ্রমণ করেন। এরপরই অন্যান্য গাড়িও উত্তরার রবীন্দ্র সরণির কাবাব ফ্যাক্টরির সামনে থেকে যাত্রী পরিবহন শুরু করে।

উদ্বোধনের পরই যাত্রীসেবা শুরু করা কয়েকটি বাসে উঠে দেখা যায়, চক্রাকার বাসসেবার নির্ধারিত রুটের জন্য পৃথক টিকিট চালু করা হয়নি। গাড়িগুলো নির্দিষ্ট কোন জায়গায় থামবে এবং কোন জায়গা থেকে টিকিট কেনা যাবে, সেই স্থানগুলোও নির্ধারণ করা হয়নি।