চার দিনে ১০ বৈঠক, চাঙা পাবনা বিএনপির নেতা-কর্মীরা

পাবনা জেলা, উপজেলা ও পৌর বিএনপির সঙ্গে বেঠকে বক্তব্য দিচ্ছেন শিমুল বিশ্বাস। গতকাল জেলা শহরের একটি রেস্টুরেন্টে।
পাবনা জেলা, উপজেলা ও পৌর বিএনপির সঙ্গে বেঠকে বক্তব্য দিচ্ছেন শিমুল বিশ্বাস। গতকাল জেলা শহরের একটি রেস্টুরেন্টে।

দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা, মামলা, হামলা, জাতীয় সংসদ নির্বাচনে ভরাডুবি এবং নেতৃত্বশূন্যতায় কোণঠাসা হয়ে পড়া পাবনা জেলা বিএনপি চাঙা হওয়ার চেষ্টা করছে। দীর্ঘদিন পর দলীয় চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাসের নেতৃত্বে গত চার দিনে দলটির নেতা-কর্মীরা টানা ১০টি বৈঠক করেছেন। এতে কাজ হয়েছে বলে দাবি করেছেন দলটির নেতা–কর্মীরা।

গতকাল সোমবার জেলা ও উপজেলার নেতারা বৈঠক করে জ্যেষ্ঠ নেতাদের নিয়ে দল পরিচালনার জন্য নতুন একটি কমিটিও গঠন করেছেন। দলীয় শৃঙ্খলা ফিরিয়ে আনা, অভ্যন্তরীণ বিরোধ মীমাংসা ও নেতা-কর্মীদের চাঙা করতে এই কমিটি কাজ করবে বলে বিএনপির নেতারা জানিয়েছেন।

জেলা বিএনপির একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, ১৫ মাস কারাভোগের পর শামসুর রহমান শিমুল বিশ্বাস ১৪ মে পাবনায় আসেন। এরপর থেকেই নেতা-কর্মীদের মধ্যে প্রাণ ফিরতে শুরু করে। শিমুল বিশ্বাসকে কেন্দ্র করে নেতা-কর্মীরা জেলা বিএনপির কার্যালয়ে ভিড় জমাতে থাকেন। দ্বিতীয় দফায় গত বৃহস্পতিবার শিমুল বিশ্বাস পুনরায় পাবনায় আসেন। এই দিনই তিনি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রদল ও সরকারি এডওয়ার্ড কলেজ ছাত্রদলের সঙ্গে পৃথক দুটি বৈঠক করেন।

শুক্রবার দিনব্যাপী জেলা কৃষক দল, তাঁতি দলসহ কয়েকটি সংগঠনের সঙ্গে তিনটি বৈঠক করেন শিমুল বিশ্বাস। শনিবার যুবদল ও মহিলা দলের সঙ্গে পৃথক বৈঠক করেন। রোববারও তিনি মহিলা দল এবং ছাত্রদলকে নিয়ে বৈঠক করেন। এসব বৈঠক থেকে দলীয় নেতা-কর্মীদের সংগঠিত হওয়ার বিষয়ে আলোচনা করা হয়।

সর্বশেষ গতকাল শামসুর রহমান শিমুল বিশ্বাস জেলা শহরের একটি রেস্টুরেন্টে জেলা বিএনপি এবং জেলার ৯ উপজেলা ও ৯টি পৌরসভা বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক করেন। জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আবদুস সামাদ খানের সভাপতিত্বে বৈঠকে প্রধান অতিথির বক্তব্য দেন শিমুল বিশ্বাস। অন্যদের মধ্যে বক্তব্য দেন পাবনা-২ আসনের সাবেক সাংসদ সেলিম রেজা হাবিব, পাবনা-৩ আসনের সাবেক সাংসদ কে এম আনোয়ারুল ইসলাম, দলের কেন্দ্রীয় সদস্য জহুরুল ইসলাম এবং জেলা বিএনপির সাধারণ সম্পাদকসহ বিভিন্ন উপজেলা ও পৌর বিএনপির নেতারা।

বৈঠকে অংশ নেওয়া কয়েকজন নেতা জানান, বৈঠকে জেলা, উপজেলা, পৌরসভা এবং প্রতিটি ইউনিয়ন বিএনপিকে নতুনভাবে সংগঠিত করতে আলোচনা হয়েছে। এ ছাড়া অভ্যন্তরীণ বিরোধের মীমাংসা, দলীয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ, দলে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং নেতা-কর্মীদের চাঙা করতে ৯ সদস্যর একটি কমিটি গঠন করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে জেলা বিএনপির মুখপাত্র ও দপ্তর সম্পাদক জহুরুল ইসলাম প্রথম আলোকে বলেন, শিমুল বিশ্বাস পাবনায় আসার পর থেকেই দল চাঙা হয়ে উঠেছে। নতুন এই কমিটি বিএনপি ও দলের প্রতিটি অঙ্গসংগঠনকে আরও চাঙা করবে। যোগাযোগ করা হলে শামসুর রহমান শিমুল বিশ্বাস প্রথম আলোকে বলেন, সরকার জামিনযোগ্য মামলায় খালেদা জিয়াকে জেলে আটকে রেখেছে। এখন একটাই লক্ষ্য, তাঁকে মুক্ত করা।