শাহজাহানপুরে সড়ক কাটায় হাঁটার জায়গা বন্ধ

শাহজাহানপুরে সড়ক কেটে রাখা হয়েছে। হেঁটে চলাও যাচ্ছে না।  ছবি: সাজিদ হোসেন
শাহজাহানপুরে সড়ক কেটে রাখা হয়েছে। হেঁটে চলাও যাচ্ছে না। ছবি: সাজিদ হোসেন

মতিঝিল বালক উচ্চবিদ্যালয়ের বিপরীত দিকে শাহজাহানপুরের দিকে যেতেই সড়কের মাঝ বরাবর পাঁচ ফুট উঁচু মাটির স্তূপ। এরপরই বড় গর্ত। এই গর্তের এক পাশ দিয়ে সরু কর্দমাক্ত পথে চলাচল করছে পথচারীরা।

শাহজাহানপুর মোড় থেকে রাস্তা কাটা হয়েছে। দক্ষিণ শাহজাহানপুর মোড় থেকে শাহজাহানপুর থানা রোড হয়ে সরকারি কলোনি পর্যন্ত প্রায় এক কিলোমিটার দূরত্বের সড়কে পানিনিষ্কাশনের কাজ করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এখানেই কাটা রাস্তায় পুরোনো বড় সিমেন্টের ভাঙা পাইপগুলো ফেলে রাখা হয়েছে। সড়কের মাঝখানটা এক্সকাভেটর দিয়ে কাটা হয়েছে। ইতিমধ্যে কাটা রাস্তায় কয়েকটি ম্যানহোলের ঢাকনা বসানোর কাজ হয়েছে। আর খুঁড়ে তোলা মাটি রাখা হচ্ছে সড়কের ওপরেই। এক দিন আগে বৃষ্টি হয়েছে। কাদাপানিতে সড়কটি একাকার। স্তূপ করা মাটির ওপর এবং পাশ দিয়ে থাকা সরু জায়গা দিয়ে কোনোমতে চলাচল করছে মানুষ। রাস্তার ওপর রাখা উঁচু মাটির স্তূপের সে পথে হাঁটতে গিয়ে হিমশিম খাচ্ছে পথচারীরা। মায়েরা স্কুলপড়ুয়া শিশুদের কোলে নিয়ে পার হচ্ছেন।

খিলগাঁও রেলগেট থেকে শাহজাহানপুরের সড়কটি হয়ে মতিঝিল ও কমলাপুর রেলওয়ে স্টেশনের দিকে চলাচল করে রিকশা, মোটরসাইকেল ও ব্যক্তিগত গাড়ি। সড়ক সংস্কার নিয়ে কোনো সাইনবোর্ড দেখা যায়নি। তাই বিভিন্ন যানবাহন এসে ফিরে যাচ্ছে। তবে কয়েকটি মোটরসাইকেলকে দেখা যায় ঝুঁকি নিয়ে এই কাটা রাস্তাতেই গাড়ি চালিয়ে যেতে। তবে সড়কের শুরুতে কোনো নির্দেশনা না থাকায় গলিতে গিয়ে কাজের কারণে আবার ফিরে যেতে বাধ্য হয় পথচারীরা।

দক্ষিণ শাহজাহানপুর মোড়ের দোকান আনোয়ার স্টোরের মালিক নূরজাহান বেগম বলেন, প্রায় এক মাস হতে চলল, এই রাস্তার কাজ শুরু হয়েছে। রাস্তা কাটা থাকায় মানুষ চলাচল করতে পারে না। রাস্তার কাজের কারণে দোকানে ক্রেতা কমে গেছে। ব্যবসা আগের চেয়ে অর্ধেকে নেমে এসেছে। দ্রুত কাজ শেষ করে ফেললে মানুষের কষ্ট কম হতো বলে মনে করেন তিনি।

শাহজাহানপুর এলাকাটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১১ নম্বর ওয়ার্ডের অধীনে। ডিএসসিসির পানিনিষ্কাশনের নালা বসানোর কাজ করছিলেন কয়েকজন শ্রমিক। তাঁরা বলেন, এখানে ৪৮ ইঞ্চি চওড়া পানির পাইপলাইন বসানোর কাজ করছেন। তবে কাজের জায়গায় গিয়ে ডিএসসিসি বা ঠিকাদারি প্রতিষ্ঠানের কাউকে পাওয়া যায়নি।

ডিএসসিসির নির্বাহী প্রকৌশলী (অঞ্চল ২) হারুন অর রশীদ প্রথম আলোকে বলেন, শাহজাহানপুর এলাকায় জলাবদ্ধতা নিরসনের জন্য পানিনিষ্কাশনের নালা তৈরি করা হচ্ছে। ডিএসসিসির ১১ ও ১২ নম্বর ওয়ার্ডের মালিবাগ ও শাহজাহানপুরে পানিনিষ্কাশনের এই কাজ করা হচ্ছে। এই কাজের মেয়াদ এক বছর। তবে দুই মাসের মধ্যে এই এলাকার নালায় পাইপ বসানোর কাজ শেষ হবে।

সড়কে কাজের কারণে মানুষের দুর্ভোগের কথা স্বীকার করে হারুন অর রশীদ বলেন, রাস্তা কাটার পর ঠিকাদারি প্রতিষ্ঠানকে মাটি সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া থাকে। তবে বৃষ্টির কারণে মাটিগুলো সঙ্গে সঙ্গে সরিয়ে নেওয়া যায় না। রোদ ওঠার পর মাটি শুকিয়ে গেলে তা সরিয়ে নেওয়া হবে। আর তাতে মানুষের হাঁটাচলার সমস্যা দূর হবে। ঈদের আগে মানুষের হাঁটাচলায় সুবিধার জন্য রাস্তার ওপর কোনো মাটি বা নির্মাণসামগ্রী রাখা হবে না।