আওয়ামী লীগ গণতান্ত্রিক পথ থেকে সরে গেছে: রেজা কিবরিয়া

রেজা কিবরিয়া। ফাইল ছবি
রেজা কিবরিয়া। ফাইল ছবি

আওয়ামী লীগ সরকারের সাবেক অর্থমন্ত্রী শাহ এ এস এম কিবরিয়ার কথা স্মরণ করে তাঁর ছেলে ও গণফোরামের সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া বলেছেন, আওয়ামী লীগ গণতন্ত্র থেকে সরে গেছে। তাঁর বাবার আদর্শের সেই দল এখন নেই। এ ছাড়া তিনি বলেন, দেশে গণতন্ত্র ও মতপ্রকাশের স্বাধীনতা নেই।

আজ মঙ্গলবার সিলেট জেলা প্রেসক্লাব ও সিলেট প্রেসক্লাবে আলাদা দুটি সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। গণফোরামের সাধারণ সম্পাদকের দায়িত্ব পাওয়ার পর এ প্রথম তিনি সিলেটে সংবাদ সম্মেলন করেন। হবিগঞ্জ -১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে গণফোরামের প্রার্থী হয়ে তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচন করেন।

রেজা কিবরিয়া তাঁর বাবা শাহ এ এম এস কিবরিয়ার কথা স্মরণ করে বলেন, ‘আমার পিতা আমাকে একবার বলেছিলেন, সবচেয়ে গরিব দেশের সবচেয়ে গরিব মানুষের স্বার্থ রক্ষা করা খুব কঠিন কাজ। কিন্তু সেটা করতে হয়। আমি সেভাবেই কাজ করে যাব। আমার বাবা যে দলের রাজনীতি করেছেন, বাবার আদর্শের সে দল এখন নেই। বাবার দলে নেই, তাই বলে আমার বাবার নিরপেক্ষ নীতি থেকে সরে আসিনি। বরং আওয়ামী লীগ গণতান্ত্রিক পথ থেকে সরে গেছে।'

বাংলাদেশে জনগণের মতপ্রকাশের স্বাধীনতা এবং প্রকৃত গণতান্ত্রিক ব্যবস্থা নেই, উল্লেখ করে গণফোরামের সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া বলেন, ‘গণতন্ত্রের অন্যতম স্তম্ভ হলো সুষ্ঠু নির্বাচন ব্যবস্থা। কিন্তু গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ভোটের প্রশ্নে সারা পৃথিবীর সামনে প্রমাণিত হয়েছে প্রকৃত গণতান্ত্রিক ব্যবস্থা আমাদের দেশে নেই।’

গণতন্ত্র ফিরিয়ে আনতে দ্রুত একটি অংশগ্রহণমূলক অবাধ সুষ্ঠু নির্বাচন দাবি করেন রেজা কিবরিয়া। তিনি বলেন, পাঁচজনকে দয়া করে সংসদে ঢুকতে দিলেই সংসদের বৈধতা হবে, সেটা ভুল ধারণা। ভয়ভীতি, মিথ্যা মামলা, হুমকি দিয়ে মানুষকে চুপ করানো যায়, কিন্তু মানুষের ভালোবাসা, আস্থা, সম্মান আদায় করা যায় না। এ ছাড়া দেশে এখন বিভিন্ন ক্ষেত্রে অরাজকতা এবং ঝুঁকিপূর্ণ পরিস্থিতি বিরাজ করছে বলে জানান তিনি।