কুপির আলোয় পড়ে সাদিয়ার জিপিএ-৫

সাদিয়া ফারহানা
সাদিয়া ফারহানা

অদম্য মেধাবী সাদিয়া ফারহানা অষ্টম শ্রেণি থেকে টিউশনি করে পড়াশোনা চালিয়ে গেছে। এবার এসএসসিতে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়ে সবাইকে অবাক করে দিয়েছে সে।

সাদিয়া লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার রসুলপুর আবদাল হোসেন বসুনিয়া উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে। বাড়ি থেকে চার কিলোমিটার হেঁটে আর কুপির আলোয় পড়াশোনা করে সাফল্য এনেছে সে। সাদিয়া পঞ্চম ও অষ্টম শ্রেণিতে বৃত্তি পেয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার সীমান্তবর্তী গ্রাম হোসনাবাদ। শহিদুল ইসলাম ও রহিমা বেগম দম্পতির সন্তান সাদিয়া। দিনমজুর বাবার টাকায় চলে সংসার আর তিন ভাই ও এক বোনের পড়াশোনার খরচ। দারিদ্র্যের কারণে পড়াশোনা করতে গিয়ে বারবার হোঁচট খেয়েছে সাদিয়া। এরপরও দমেনি সে। স্বপ্ন দেখছে চিকিৎসক হওয়ার।

সাদিয়া ফারহানা বলেন, ‘টিউশনির টাকায় কষ্ট করে পড়াশোনা করে এই সাফল্য আনতে পেরেছি। আমার কষ্ট বিফলে যায়নি। ডাক্তার হতে চাই। তাই সমাজের বিত্তবানদের সহযোগিতা কামনা করছি।’

বাবা শহিদুল ইসলাম বললেন, ‘সংসারে অভাব-অনটন। কীভাবে মেয়েকে কলেজে ভর্তি করাব, এই চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছে। কেউ যদি আমার মেয়েকে সাহায্য করেন, তাহলে হয়তো মেয়েকে পড়াতে পারব।’

রসুলপুর আবদাল হোসেন বসুনিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দুলাল হোসেন বলেন, অদম্য মেধাবী সাদিয়া ফারহানা একটু সহায়তা পেলে নিজের স্বপ্নপূরণ করতে পারবে।