এডিপি বাস্তবায়নে পিছিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে পিছিয়ে আছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ ও সুরক্ষা সেবা বিভাগ। এডিপি বাস্তবায়নে জাতীয় অগ্রগতির তুলনায় জননিরাপত্তা বিভাগের আর্থিক অগ্রগতি ১৫ দশমিক ৭৪ শতাংশ কম। আর সুরক্ষা সেবা বিভাগের অগ্রগতি ৩১ দশমিক ৮৬ শতাংশ কম।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। আজ বুধবার জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি কমিটির বৈঠকে প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। জননিরাপত্তা বিভাগ ও সুরক্ষা সেবা বিভাগের প্রকল্পগুলো জনস্বার্থে দ্রুত বাস্তবায়নের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৈঠক সূত্র জানায়, বৈঠকে জানানো হয়, ২০১৮-২০১৯ অর্থবছরে জননিরাপত্তা বিভাগের নিজস্ব ৪৫টি প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। এসব প্রকল্পে বরাদ্দ আছে এক হাজার ৫৭৮ কোটি টাকা। গত এপ্রিল পর্যন্ত ব্যয় হয়েছে ৬২৩ কোটি টাকা। এপ্রিল মাস পর্যন্ত আর্থিক অগ্রগতি ৩৯ দশমিক ৪৮ শতাংশ। আর এপ্রিল পর্যন্ত এডিপি বাস্তবায়নে জাতীয় অগ্রগতি ৫৪ দশমিক ৯৪ শতাংশ।

অন্যদিকে সুরক্ষা সেবা বিভাগের মোট প্রকল্প চলছে ২২টি। এসব প্রকল্পে বরাদ্দ আছে দুই হাজার ছয় কোটি টাকা। এপ্রিল পর্যন্ত সময়ে ব্যয় হয়েছে ৪৬২ কোটি টাকা। এপ্রিল পর্যন্ত আর্থিক অগ্রগতি ২৩ দশমিক ০৮ শতাংশ।

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়। এ ছাড়া কমিটি পুলিশ বাহিনীর সক্ষমতা বাড়ানোর জন্য প্রয়োজনীয় হেলিকপ্টার গাড়িসহ যানবাহন জরুরি ভিত্তিতে সরবরাহ করার পদক্ষেপ নেওয়ার সুপারিশ করে।

কমিটির সভাপতি আলী আশরাফের সভাপতিত্বে কমিটির সদস্য মুজিবুল হক, ফখরুল ইমাম ও ফজিলাতুন নেসা বৈঠকে অংশ নেন।