ময়মনসিংহের মেয়রের কাছে বড় চ্যালেঞ্জ পরিচ্ছন্ন নগর

ময়মনসিংহের মেয়র মো. ইকরামুল হক।
ময়মনসিংহের মেয়র মো. ইকরামুল হক।

ময়মনসিংহ সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র মো. ইকরামুল হক নগর নিয়ে নিজের পরিকল্পনার কথা জানালেন। আজ বুধবার দুপুরে সিটি করপোরেশন মিলনায়তনে সংবাদ সম্মেলন করেন তিনি। নগরের বর্জ্য ব্যবস্থাপনা ও পরিচ্ছন্নতাকেই বড় চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করলেন তিনি।

মেয়র বলেন, ‘প্রথমে পৌরসভার মেয়র ও পরে সিটি করপোরেশনের প্রশাসক থাকাকালে নগরের পরিচ্ছন্নতা নিয়ে অনেক ক্ষেত্রে আমরা সফল আবার কোনো কোনো ক্ষেত্রে সফল হতে পারিনি। নগরের আবর্জনা অপসারণ এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। শুধু সিটি করপোরেশনের চেষ্টায় এ কাজ সহজ হবে না। নাগরিকদের এ বিষয়ে সচেতন হতে হবে। বিশ্বের উন্নত দেশের মতো প্রয়োজনে যত্রতত্র আবর্জনা ফেলার জন্য ময়মনসিংহে আমরা জরিমানা আদায়ের মতো সিদ্ধান্তও নিতে পারি। ময়মনসিংহ নগরের বিল্ডিং কোড না মেনে অনেক ভবন হয়েছে। আমরা ইচ্ছা থাকলেও আগে সেসব নিয়ন্ত্রণ করতে পারিনি। এখন সিটি করপোরেশন হওয়ায় সেগুলো নিয়ন্ত্রণ করা সহজ হবে।’

গত সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে শপথ গ্রহণ করে ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রথম মেয়র ইকরামুল হক ও ৩৩টি সাধারণ ওয়ার্ড এবং ১১টি মহিলা সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলররা।

সংবাদ সম্মেলনে ইকরামুল হক বলেন, ময়মনসিংহ সিটি করপোরেশনটি নতুন। কাজেই এটিকে ঢেলে সাজানো কঠিন কাজ। বিলুপ্ত পৌরসভার সীমানার সঙ্গে ১২টি নতুন ওয়ার্ড যুক্ত হয়েছে সিটি করপোরেশনে। ওই ১২টি ওয়ার্ডে কোনো অবকাঠামো নেই। ওয়ার্ডগুলোতে নতুন করে সড়ক নির্মাণ, ড্রেনেজ ব্যবস্থা, বিদ্যুৎ এমনকি বিনোদনসহ সব বিষয়ের উন্নয়নের চিন্তা রয়েছে সিটি করপোরেশনের।

মেয়র আরও বলেন, ‘ময়মনসিংহ নগরের সড়কগুলোতে গবাদিপশুর বিচরণ একটি বড় সমস্যা। আইনের ফাঁক ফোকর থাকায় খুব কঠোরভাবে এগুলো নিয়ন্ত্রণ করা যেত না। নগরে যত্রতত্র গবাদিপশুর বিচরণ বন্ধে আমরা কঠোর পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করছি। এ ছাড়া নগরের বেশির ভাগ সড়কে নির্মাণ সামগ্রী রাখা হয়। ওই সব সামগ্রী ড্রেনে পরে ড্রেন ভরাট হচ্ছে। ঈদের পর থেকে সড়কে নির্মাণ সামগ্রী রাখার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’ মেয়র ময়মনসিংহ সিটি করপোরেশনের কর্মকর্তা ও কর্মচারীদের কোনোপ্রকার দুর্নীতি বা অনিয়মের প্রমাণ পেলেও কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানান।

সংবাদ সম্মেলনে ময়মনসিংহের বিভিন্ন নাগরিক সমস্যার কথা উল্লেখ করে মেয়রকে পরামর্শ দেন উপস্থিত সাংবাদিকেরা।

সংবাদ সম্মেলনটি সঞ্চালনা করেন ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ার হোসেন। সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত ৫ মে ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এর আগে ১৭ এপ্রিল আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ইকরামুল হক বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।