ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় যুবক গ্রেপ্তার

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ডিজিটাল নিয়ন্ত্রণ আইনের মামলায় আলী আহমেদ (৩১) নামের এক যুবককে গ্রেপ্তার করেছে মিরপুর মডেল থানার পুলিশ। পরে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত বুধবার তাঁকে জেলগেটে জিজ্ঞাসাবাদ করার নির্দেশ দেন।

গোপনে অশ্লীল ছবি, ভিডিও ধারণ এবং তা ফেসবুক আইডি ও মেসেঞ্জারে ছড়িয়ে দেওয়ার অভিযোগে আলী আহমেদের বিরুদ্ধে ২৫ মে মিরপুর মডেল থানায় মামলা করেন এক নারী। পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন এবং ডিজিটাল নিরাপত্তা আইনে এই মামলা করেন তিনি।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০১৫ সালে আলী আহমেদের সঙ্গে ওই নারীর পরিচয় হয়। একপর্যায়ে দুজনের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে। পরে পরিবারের সম্মতি ছাড়া বিয়ের জন্য চাপ দেন আলী আহমেদ। ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে তাঁদের বিয়ে হয়। বিয়ের পর নানা ধরনের ভয়ভীতি দেখাতেন আলী আহমেদ। নির্যাতনও করেছেন তিনি। উপায় না দেখে বাবার বাড়িতে আশ্রয় নেন ওই নারী। বনিবনা না হওয়ায় গত ফেব্রুয়ারিতে তাঁদের মধ্যে তালাক কার্যকর হয়। এরপর থেকে আলী আহমেদ তাঁর পরিচিত বন্ধুদের ফেসবুক আইডি ও মেসেঞ্জারে অশ্লীল ছবি ও ভিডিও পাঠান, যা ২৫ মে নিশ্চিত হন ওই নারী।

আদালতে প্রতিবেদন দিয়ে পুলিশ বলেছে, সুপরিকল্পিতভাবে বাদীর এবং বাদীর পরিবারের সম্মান ক্ষুণ্ন করার জন্য আসামি এমন ঘটনা ঘটিয়েছেন। বাদীর অজান্তে বিভিন্ন সময়ে মোবাইল ফোনে আপত্তিকর ছবি ও ভিডিও করেছেন আসামি। এসব উদ্ধারের জন্য আসামিকে ১০ দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা জরুরি।

আদালতসংশ্লিষ্ট সূত্র বলেছে, আসামিপক্ষ থেকে রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করা হয়। আদালত উভয় পক্ষের বক্তব্য শুনে রিমান্ড আবেদন নাকচ করে আসামিকে পাঁচ কার্যদিবসের মধ্যে দুই দিন জেলগেটে জিজ্ঞাসাবাদ করার নির্দেশ দেন।