বিএনপির বিভাজিত নেতৃত্ব কীভাবে শিরদাঁড়া উঁচু করবে: কাদের

ওবায়দুল কাদের। ফাইল ছবি
ওবায়দুল কাদের। ফাইল ছবি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি আন্দোলন করে শিরদাঁড়া উঁচু করে দুঃশাসনের অবসান করবে? শিরদাঁড়া উঁচু করতে হলে নিজের কাজের মধ্যে সমন্বয় থাকতে হবে। যেখানে বিএনপির নেতৃত্বই বিভাজিত, তারা কেমন করে শিরদাঁড়া উঁচু করবে?

আজ বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁওয়ে সড়ক ও জনপথ অধিদপ্তরে এক মতবিনিময় সভায় মন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন।

২০ দলীয় জোটের শরিক দল কল্যাণ পার্টির ইফতার অনুষ্ঠানে গতকাল বুধবার বিএনপির নেতা-কর্মীদের চাঙা করতে মির্জা ফখরুল ইসলাম বলেন, আমাদের অনেকে আজ হতাশায় ভুগছেন। আমি মনে করি, হতাশ হওয়ার কোনো কারণ নেই। হতাশা কখনো আমাদের লক্ষ্যে পৌঁছাবে না। তিনি বলেন, লক্ষ্যে পৌঁছাতে হলে বাধা-বিপত্তিকে অতিক্রম করে আমাদের শিরদাঁড়া সোজা করে সামনের দিকে এগিয়ে যেতে হবে।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, দেশের জনগণ শাসনকে দুঃশাসন হিসেবে ভাবছে না। বিরোধী দল বিএনপি নেতা-কর্মীদের চাঙা করার জন্যই বিরোধী দলের এই ধরনের বক্তব্য দিচ্ছে। তিনি বলেন, বিএনপির মহাসচিব একদিকে সংসদে যোগ না দিয়ে আসনটি শূন্য করেন। আবার ওই আসনের উপনির্বাচনে তাঁরা নতুন করে প্রার্থী দেন। আবার মহিলা আসনের প্রার্থী দেন।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবর ছুঁয়ে খালেদা জিয়াকে মুক্ত করার প্রতিজ্ঞা করার বিষয়টি দৃষ্টি আকর্ষণ করলে ওবায়দুল কাদের বলেন, বিএনপির আন্দোলন মুখে শুনেছি, বাস্তবে দেখিনি। এটা তো বারবার শুনে আসছি। তিনি আরও বলেন, ভবিষ্যতে আন্দোলন করার শপথ মুখে নিলেই হবে না, বিএনপি আন্দোলনের শপথ কীভাবে নিল এটা দেখার অপেক্ষায় রইলাম। আর আন্দোলন রাজনৈতিক হলে রাজনৈতিকভাবে মোকাবিলা করব। খালেদা জিয়াকে মুক্ত করতে হলে আইনি প্রক্রিয়ায় লড়তে হবে। আইনি প্রক্রিয়ায় খালেদা জিয়াকে মুক্ত করার শপথ, তারা নিতেই পারে। সেখানে আমাদের আপত্তি বা বাধা থাকবে না।