রূপপুর প্রকল্পে পাইপের চাপায় শ্রমিকের মৃত্যু

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে লোহার পাইপের চাপায় এক শ্রমিকের মৃত্যু হয়েছে।

গতকাল বৃহস্পতিবার রাতে পাবনার ঈশ্বরদীর রূপপুর প্রকল্পে পদ্মা নদীর ধারে ট্রাক থেকে পাইপ নামানোর সময় এই দুর্ঘটনা ঘটে।

রাত ১১টার দিকে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে ওই শ্রমিককে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

নিহত শ্রমিকের নাম সাইফুল ইসলাম (২৬)। তিনি পটুয়াখালী জেলার চরজোনকুঠি গ্রামের আবদুস শহীদ মৃধার ছেলে। তাঁর স্ত্রী ও এক কন্যাসন্তান রয়েছে।

সাইফুল রূপপুর প্রকল্পে রুশ ঠিকাদারি প্রতিষ্ঠানের দেশীয় সাব-ঠিকাদার প্রতিষ্ঠান দ্য সিভিল ইঞ্জিনিয়ার্স লিমিটেডের (টিসিইএল) একজন শ্রমিক ছিলেন।

ঈশ্বরদী থানা সূত্রে জানা যায়, গতকাল রাতে রূপপুর প্রকল্পের জন্য পদ্মা নদীর ধারে শ্রমিকেরা ট্রাক থেকে ড্রেজারের জন্য বড় লোহার পাইপ কাঁধে করে নামাচ্ছিলেন। রাত সাড়ে ১০টার দিকে হঠাৎ ঝোড়ো বাতাস শুরু হয়। প্রচণ্ড বাতাসে চরের বালু চারদিকে ছড়িয়ে পড়ে। এ সময় সাইফুল পাইপের নিচে চাপা পড়েন। অন্য শ্রমিকেরা রক্ষা পান। সাইফুলের মাথা ও শরীরে আঘাত লাগে। রাত ১১টার দিকে তাঁকে ঈশ্বরদী স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। তাঁকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাহাউদ্দিন ফারকী বলেন, ময়নাতদন্তের জন্য লাশ পাবনা সদর হাসপাতালে পাঠানো হয়েছে। ক্ষতিপূরণের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানকে জানানো হয়েছে। এ ব্যাপারে থানায় একটি অপমৃত্যুর মামলা করা হয়েছে।

ঠিকাদারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মাহাবুবুল ইসলাম প্রথম আলোকে জানান, ঝড়ের সময় কাজ করতে গিয়ে এই দুর্ঘটনা ঘটেছে। নিহত শ্রমিকের পরিবারকে জানানো হয়েছে। প্রতিষ্ঠানের নিয়মানুযায়ী সব পাওনা পরিশোধের ব্যবস্থা নেওয়া হচ্ছে।