সদরঘাটে ঈদে ঘরমুখী যাত্রীদের চাপ নেই

ঈদে ঘরমুখী যাত্রীদের চাপ তেমন নেই সদরঘাটে। সদরঘাট, ঢাকা, ১ জুন। ছবি: আসাদুজ্জামান
ঈদে ঘরমুখী যাত্রীদের চাপ তেমন নেই সদরঘাটে। সদরঘাট, ঢাকা, ১ জুন। ছবি: আসাদুজ্জামান

ঈদের বাকি আর মাত্র কয়েক দিন। এরই মধ্যে রাজধানীবাসী শুরু করেছেন শিকড়ে ফেরার তোড়জোড়। তবে শহরবাসীর ঘরে ফেরার এ রেশ এখনো লাগেনি সদরঘাটে।

আজ শনিবার সদরঘাট ঘুরে ঘুরে দেখা যায়, ঘরমুখী যাত্রীদের উপচে পড়া ভিড় এখনো শুরু হয়নি এই যাত্রাপথে। তবে নাড়ির টানে বাড়িফেরা শুরু করেছে দক্ষিণবঙ্গের মানুষ।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) সদরঘাটে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বলছেন, ঈদে ঘরমুখী যাত্রীদের খুব একটা চাপ আজ নেই। তবে স্বাভাবিক সময়ের তুলনায় যাত্রীদের চাপ বাড়ছে। আগামীকাল থেকে ঘরমুখী যাত্রীদের চাপ বাড়বে বলে তাঁদের ধারণা।

বিআইডব্লিউটিএর পরিবহন পরিদর্শক (টিআই) হুমায়ুন কবীর আজ শনিবার প্রথম আলোকে বলেন, যাত্রীদের চাপ তেমন নেই। তবে দু-এক দিনের মধ্যে সদরঘাটে যাত্রীদের চাপ বাড়বে। তিনি বলেন, ঈদের সময় যাত্রীদের চাপ সামাল দিতে সদরঘাটে পর্যাপ্ত নৌযানের ব্যবস্থা আছে।

বিআইডব্লিউটিএর কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী, শনিবার সকাল ৬টা থেকে বেলা ৩টা পর্যন্ত বিভিন্ন গন্তব্যে ২৭টি লঞ্চ ছেড়ে গেছে। আজ শতাধিক নৌযান সদরঘাট ছেড়ে যাওয়ার কথা আছে। গতকাল শুক্রবার সদরঘাট থেকে ৯৭টি নৌযান ঘরমুখী যাত্রীদের নিয়ে ঘাট ছেড়েছিল।

বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন শামীম হোসেন। তিনি যাবেন ভোলায়। বেলা তিনটার দিকে তিনি আসেন সদরঘাটে। শামীম প্রথম আলোকে বলেন, বাবা-মা থাকেন গ্রামে। তাঁদের সঙ্গে ঈদ করার আনন্দই আলাদা। প্রতিবছর তিনি যান গ্রামের বাড়িতে।

জামাল-৯ নামের লঞ্চটি সদরঘাট থেকে আজ ছেড়ে যাওয়ার কথা। বেলা তিনটার পর লঞ্চটির কর্মচারী আবুল বাশার প্রথম আলোকে বলেন, আজ যাত্রীদের চাপ নেই। কাল থেকে হয়তো যাত্রীদের চাপ বাড়বে। তবে ৩ জুনের পর সদরঘাটে যাত্রীদের চাপ বহুগুণ বাড়বে।

সদরঘাট নৌ টার্মিনাল। সদরঘাট, ঢাকা, ১ জুন। ছবি: আসাদুজ্জামান
সদরঘাট নৌ টার্মিনাল। সদরঘাট, ঢাকা, ১ জুন। ছবি: আসাদুজ্জামান

বিআইডব্লিউটিএর কর্মকর্তা হুমায়ুন বলেন, ঢাকার সদরঘাট থেকে লঞ্চগুলো ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, চাঁদপুর ও শরীয়তপুরের উদ্দেশে ছেড়ে যায়। এর বাইরে মুন্সিগঞ্জেও যাত্রীবাহী লঞ্চ আছে। আগের থেকে এখনকার লঞ্চগুলো আয়তনে বড়, সুযোগ-সুবিধাও বেশি।

নৌপরিবহন পরিদর্শক হুমায়ুন কবীর বলেন, যাত্রীরা যাতে কোনোভাবে লঞ্চের ছাদে না চড়তে পারে, সে ব্যাপারে কঠোর নজরদারি করা হচ্ছে।

এবারের ঈদে ঘরে ফেরা যাত্রীদের নিরাপদ যাত্রা নিশ্চিত করতে নানা প্রচারণা চালানো হচ্ছে।

সদরঘাট নৌ টার্মিনালে দেখা গেল, অতিরিক্ত যাত্রী হয়ে লঞ্চে না যেতে মাইকিং করা হচ্ছে। টার্মিনালজুড়ে যাত্রীদের সতর্কতা করতে নানান প্রচারণা চালাচ্ছে বিভিন্ন সংস্থা।

নূর ইসলাম নামের এক যাত্রী প্রথম আলোর কাছে অভিযোগ করেন, অতিরিক্ত লাভের আশায় লঞ্চের ছাদে যাত্রী তোলা হয়। তিনি আশা করেন, নৌ পুলিশের সদস্যরাসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখবেন।