দুর্নীতির অভিযোগে কানুনগো বরখাস্ত

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

দুর্নীতি ও অসদাচরণের অভিযোগে ঢাকার লালবাগ রাজস্ব সার্কেলের কানুনগো এইচ এম মেজবাহ উদ্দিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ভূমি মন্ত্রণালয়ের আকস্মিক পরিদর্শনে ওই কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ পাওয়া যায়। আজ সোমবার ভূমি মন্ত্রণালয় এই সিদ্ধান্তের কথা জানিয়েছে।

ভূমি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৯ মে ভূমি সচিব মো. মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী আকস্মিকভাবে লালবাগ রাজস্ব সার্কেল ভূমি কার্যালয় পরিদর্শন করেন। এ সময় ওই কার্যালয়ের কানুনগো এইচ এম মেজবাহ উদ্দিনের ব্যক্তিগত মোবাইল ফোনে জনৈক ‘মেটাডোর আরিফ’ নামে সেভ করা মোবাইল ফোন নম্বরের সঙ্গে প্রায় ২ মিনিটের কিছু বেশি সময়ের সন্দেহজনক কথোপকথনে অবৈধ লেনদেন সংক্রান্ত প্রাথমিক তথ্য পাওয়া যায়। তাৎক্ষণিক ভাবে ‘মেটাডোর আরিফ’ নামের ওই ব্যক্তির সঙ্গে ওই কানুনগোর মোবাইল থেকে আবার ফোন করে যাচাই করে অবৈধ লেনদেনের বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়া যায়। এ অবস্থায় সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি-১২ অনুযায়ী কানুনগো এইচ এম মেজবাহ উদ্দিনকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়। এ ছাড়া বিধি অনুযায়ী তাঁর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শিগগির শুরু হবে।

ভূমি সচিবের সঙ্গে পরিদর্শন দলে ছিলেন অতিরিক্ত সচিব (উন্নয়ন) আবদুল হক, ভূমি সচিবের একান্ত সচিব মো. দৌলতুজ্জামান খাঁন প্রমুখ।