ঝুলে থাকা ভিসা আবেদন নিষ্পত্তি করবে ঢাকা-ইসলামাবাদ

ঈদের ছুটির পর ঢাকা ও ইসলামাবাদের মধ্যকার ভিসাসংক্রান্ত জটিলতা দূর করে ঝুলে থাকা সরকারি ভিসার আবেদনগুলো নিষ্পত্তি করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ও পাকিস্তান। সোমবার একজন সরকারি কর্মকর্তা ইউএনবিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ওই কর্মকর্তা জানান, ইসলামাবাদের বাংলাদেশ হাইকমিশনের কাউন্সিলর (প্রেস) মোহাম্মদ ইকবাল হোসেন ও তাঁর মেয়ের ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন পাকিস্তানের পক্ষ থেকে সোমবার অনুমোদন দেওয়া হয়েছে, যা চার মাস ধরে কোনো কারণ ছাড়াই ঝুলিয়ে রাখা হয়েছিল।

গত বছরের নভেম্বরে ভিসা কর্মকর্তার পদ শূন্য হওয়ায় ভারপ্রাপ্ত হিসেবে ইকবাল ওই দায়িত্ব পালন করে আসছিলেন এবং নিজের ভিসার মেয়াদ বৃদ্ধির আবেদন করেছিলেন।

এ ছাড়া ইকবালের স্ত্রী ও ছেলের ভিসাও একই দিনে (সোমবার) ঢাকার পাকিস্তান হাইকমিশন থেকে অনুমোদন দেওয়া হয়েছে। তাঁদেরও দীর্ঘ সময় ধরে ভিসা দেওয়া হচ্ছিল না। 

এর আগে আবেদনের পরিপ্রেক্ষিতে ইকবালের স্ত্রী ও ছেলেকে ভিসা নেওয়ার জন্য ঢাকার পাকিস্তানের হাইকমিশনে যেতে বলে ঘণ্টার পর ঘণ্টা বসিয়ে রেখে ভিসা না দিয়ে আবার পরে যেতে বলা হয়। কূটনৈতিক সূত্র জানায়, এমন ঘটনা তাদের সঙ্গে তিনবার করা হয়েছে।

গত ৩০ মার্চ ইকবালের ভিসার মেয়াদ শেষ হয়। কিন্তু পাকিস্তানের পক্ষ থেকে ভিসা না দেওয়ায় তিনি মেয়েকে নিয়ে ইসলামাবাদে রয়েছেন। আর তাঁর স্ত্রী ও ছেলে আছেন ঢাকায়।

এদিকে ইসলামাবাদের এমন আচরণের প্রতিবাদে পাকিস্তানের সব নাগরিককে বাংলাদেশের ভিসা দেওয়া বন্ধ করে দেওয়া হয় বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হয়। এ ছাড়া গত ২১ মে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন সাংবাদিকদের বলেন, ‘আমরা সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে চাই। আমরা আশা করি উদ্ভূত সমস্যা সমাধান হবে।’

আরও পড়ুন: