সোনারগাঁয়ে ৮ কিলোমিটার দীর্ঘ যানজট

পুরোনো একটি সেতুর ঢালাইকাজের কারণে আজ বৃহস্পতিবার নারায়ণগঞ্জের সোনারগাঁ থেকে মদনপুর পর্যন্ত প্রায় আট কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। কর্তৃপক্ষ বলছে, এক সপ্তাহ আগে সেখানে ঢালাইকাজের জন্য যান চলাচল বন্ধ থাকার ঘোষণা দেওয়া হয়। পূর্বঘোষণা অনুসারে গতকাল বুধবার রাত আটটা থেকে আজ সকাল আটটা পর্যন্ত সেতু দিয়ে যান চলাচল বন্ধ ছিল। তবে ঘোষণা না জেনে কিছু যানবাহন সেই সেতু দিয়ে চলাচলের জন্য চলে আসায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

জানা গেছে, নারায়ণগঞ্জের লাঙ্গলবন্দ এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পুরোনো লাঙ্গলবন্দ সেতুর ওপরের অংশে ঢালাইয়ের কাজ হয়। এতে সেখানে গতকাল রাত আটটা থেকে আজ সকাল আটটা পর্যন্ত যান চলাচল বন্ধ ছিল। চট্টগ্রামগামী বাসগুলো কাঁচপুর, নরসিংদী, কুমিল্লা সেনানিবাস হয়ে চট্টগ্রাম চলাচল করে। ঢাকাগামী বাসগুলো নারায়ণগঞ্জের বন্দর সড়ক দিয়ে চলাচল করে। আজ দুপুর ১২টার পর সেতুটি খুলে দেওয়া হলেও সোনারগাঁ থেকে মদনপুর পর্যন্ত প্রায় আট কিলোমিটার দীর্ঘ যানজট রয়ে গেছে।

কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রহমত উল্লাহ বলেন, পূর্বঘোষণা অনুযায়ী লাঙ্গলবন্দ সেতুর ঢালাইকাজ নির্দিষ্ট সময়ে শেষ করা হয়। দুপুর ১২টা থেকে সব ধরনের যানবাহন চলাচল শুরু হয়েছে। যেসব যানবাহনের চালক ঘোষণা না জেনে যাওয়ার চেষ্টা করেছেন, তাঁদের কারণে এ জট সৃষ্টি হয়েছে।

ঢাকা থেকে কুমিল্লাগামী স্থানীয় এক বাসের চালক মাইনুল ইসলাম বলেন, তিনি সকাল নয়টা থেকে সেখানে যানজটে আটকে আছেন।

রাজধানীর মুগদাপাড়ার বাসিন্দা আশিক মিয়া বলেন, দাউদকান্দির ইলিয়টগঞ্জে নানিবাড়িতে বেড়াতে যাওয়ার জন্য তিনি স্ত্রী সুইটি আক্তার, বড় বোন হাসনা আক্তার এবং পরিবারের তিন শিশু সদস্যকে নিয়ে সকাল সাড়ে আটটায় সায়েদাবাদ থেকে একটি বাসে চড়েন। নয়টার সময় এসে মদনপুরে যানজটে আটকা পড়েন। এমনিতে এ পথটুকু যেতে লাগে ৫০ মিনিট। তিনি জানান, একটু আগে বাস চলা শুরু করেছে।