আইওএমের নির্বাচনে সমর্থন কামনা বাংলাদেশের

নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে আয়োজিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে অতিথিদের স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। অনুষ্ঠানে আইওএমের উপমহাপরিচালক পদে নির্বাচনে বাংলাদেশের প্রার্থীর পক্ষে সমর্থন চান তিনি। যুক্তরাষ্ট্র, ১২ জুন। ছবি: সংগৃহীত
নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে আয়োজিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে অতিথিদের স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। অনুষ্ঠানে আইওএমের উপমহাপরিচালক পদে নির্বাচনে বাংলাদেশের প্রার্থীর পক্ষে সমর্থন চান তিনি। যুক্তরাষ্ট্র, ১২ জুন। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) উপমহাপরিচালক পদে নির্বাচনে জাতিসংঘের সদস্য দেশগুলোর সমর্থন চেয়েছে বাংলাদেশ। নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে বুধবার আয়োজিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের পক্ষে সমর্থন চান।

স্থায়ী মিশন থেকে প্রচারিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতিসংঘের সদস্য দেশগুলোর স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূতদের সম্মানে বাংলাদেশ স্থায়ী মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিভিন্ন দেশের কূটনীতিকদের পাশাপাশি উপস্থিত ছিলেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্রসচিব শহীদুল হক।

শাহরিয়ার আলম বলেন, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের প্রতিশ্রুতিশীল ভূমিকার ধারাবাহিকতায় আইওএমের উপমহাপরিচালক পদে বাংলাদেশ তার প্রার্থী হিসেবে পররাষ্ট্রসচিব শহীদুল হককে মনোনয়ন দিয়েছে। বাংলাদেশের প্রার্থীকে সমর্থনের আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের পররাষ্ট্রসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিবাসনবিষয়ক বিশেষ দূত এবং আইওএমে দীর্ঘ ১২ বছর কাজ করার অভিজ্ঞতাসম্পন্ন একজন পেশাদার কূটনীতিক। আইওএমের উপমহাপরিচালক হিসেবে তিনি কাজ করার সুযোগ পেলে বৈশ্বিক অভিবাসনের উন্নত ব্যবস্থাপনার ক্ষেত্রে আইওএমকে আরও কার্যকর প্রতিষ্ঠানে পরিণত করতে তাঁর অভিজ্ঞতা কাজে লাগাতে পারবেন।
প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব আর্থসামাজিক উন্নয়নের কথা তুলে ধরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বাংলাদেশের অর্জিত অভিজ্ঞতার আলোকে ইকোসকের সদস্যপদে বাংলাদেশের প্রার্থিতার প্রতি সমর্থনদানের জন্য উপস্থিত কূটনীতিকদের ধন্যবাদ জানান। শুক্রবার ইকোসকের এই নির্বাচন অনুষ্ঠিত হবে।
পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক উপস্থিত কূটনীতিকদের সামনে বৈশ্বিক অভিবাসনের সাম্প্রতিক চালচিত্র তুলে ধরেন। তিনি নিরাপদ, নিয়মতান্ত্রিক ও নিয়মিত অভিবাসন প্রতিষ্ঠায় একটি কার্যকর ব্যবস্থাপনা গড়ে তোলার বিষয়ে আলোকপাত করেন এবং অভিবাসনের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। আইওএম ও অভিবাসন নিয়ে কাজ করার সুদীর্ঘ অভিজ্ঞতা বৈশ্বিক কল্যাণে ব্যবহার করতে চান মর্মে উল্লেখ করেন বাংলাদেশের পররাষ্ট্রসচিব।
বাংলাদেশের প্রার্থীকে সমর্থনের আহ্বান জানিয়ে উপস্থিত কূটনীতিকদের উদ্দেশে স্বাগত বক্তব্য দেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন।