ঘাটতির প্রভাব পড়বে মানুষের জীবনের ওপর: খসরু

আমীর খসরু মাহমুদ চৌধুরী। ফাইল ছবি
আমীর খসরু মাহমুদ চৌধুরী। ফাইল ছবি

বাজেটে বড় অঙ্কের ঘাটতির সমালোচনা করেছেন বিএনপির নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেছেন, এই ঘাটতি সরকার জনগণের কাছ থেকেই পূরণ করবে। ফলে সাধারণ মানুষের জীবনযাত্রার ওপর এই বাজেট নেতিবাচক প্রভাব ফেলবে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই বাজেট পেশ করেন।

বাজেট পেশের পর রাজধানীর একটি হোটেলে সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়া জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

২০১৯-২০ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকার ঘাটতি রয়েছে উল্লেখ করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, ‘এই ঘাটতির প্রভাব মানুষের দৈনন্দিন জীবনে পড়বে।’

সাবেক বিএনপি-জামায়াত জোট সরকারের এই বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বাজেট তো জনগণের। জনগণকে কোনো না কোনোভাবে এই ঘাটতি মেটাতে হবে। সেটা অতিরিক্ত গ্যাস বিল দিয়ে হোক বা অতিরিক্ত বিদ্যুৎ বিলের মাধ্যমে হোক। ফলে এর প্রভাব সরাসরি জনগণের ওপরই পড়বে।’

এবার সবচেয়ে বড় বাজেট প্রসঙ্গে বিএনপির এই নেতা বলেন, বাজেটের আকৃতি সব সময় বাড়ে। বাংলাদেশের ইতিহাসে বাজেটের আকার কোনো বছর কখনোই কমেনি।