'বকশিশ' কম পেয়ে যাত্রীর মাথা ফাটালেন হিজড়া

চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ময়মনসিংহগামী আন্তনগর বিজয় এক্সপ্রেস ট্রেনের ভেতর ‘বকশিশ’-এর নামে যাত্রীদের কাছ থেকে টাকা তুলছিলেন বেশ কয়েক জন তৃতীয় লিঙ্গের মানুষ (হিজড়া)। মো. জুয়েল নামে এক যাত্রী টাকা দিতে নারাজ। কিন্তু তাঁরা ‘বকশিশ’ না নিয়ে যাবেন না।

এই নিয়ে জুয়েলের সঙ্গে হিজড়াদের কথা-কাটাকাটি শুরু হয়। শেষে জুয়েল পকেট থেকে পাঁচ টাকার একটি নোট বের করে দেন। কিন্তু সেটা নিতে অস্বীকৃতি জানান তাঁরা। হিজড়াদের দাবি, এক শ টাকা দিতে হবে। তবে জুয়েলের সাফ কথা, পাঁচ টাকার বেশি তিনি দেবেন না। এ নিয়ে পাল্টাপাল্টি ঝগড়ার একপর্যায়ে এক হিজড়া ক্ষুব্ধ হয়ে হাতে থাকা চাবির গোছা দিয়ে জুয়েলের মাথায় আঘাত করতে থাকেন। এরই মধ্যে অন্য এক হিজড়া মারতে থাকেন কিলঘুষি। এতে জুয়েলের মাথা ফেটে যায়।

শুক্রবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্টেশন থেকে ট্রেনটি ছাড়ার পর এ ঘটনা ঘটে। পরে ট্রেনটি ভৈরব স্টেশনে যাত্রাবিরতি দিলে ওই দুই হিজড়াকে আটক করে ভৈরব রেলওয়ে পুলিশ। আটক দুই হিজড়া হলেন আঁখি বেগম (২০) ও সুন্দরী বেগম (২০)। আর এই ঘটনায় আহত ট্রেনযাত্রী জুয়েলের বাড়ি ময়মনসিংহ সদরে।

ভৈরব রেলওয়ে পুলিশ জানায়, আটক দুই হিজড়া আখাউড়ায় থাকেন। তাঁরা আখাউড়া স্টেশনে ট্রেন যাত্রাবিরতি দিলে বিভিন্ন আন্তনগর ট্রেনে উঠে যাত্রীদের কাছ থেকে ‘বকশিশ’ আদায় করেন। বিজয় ট্রেনটি আখাউড়া স্টেশনে যাত্রাবিরতি দেয় বেলা পৌনে ১২টায়। তখন হিজড়া আঁখি ও সুন্দরী ওই ট্রেনে উঠে একটি কামরা থেকে ‘বকশিশ’ নিচ্ছিলেন। এই ঘটনায় ট্রেনযাত্রী জুয়েল হিজড়াদের হামলার শিকার হন। পরে কামরার নিরাপত্তার দায়িত্বে থাকা ময়মনসিংহ রেলওয়ে পুলিশের উপপরিদর্শক ফারুক মিয়া এসে জুয়েলকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়ার ব্যবস্থা করেন।

ভুক্তভোগী ট্রেনযাত্রী জুয়েল বলেন, ‘যাঁরা টাকা কম দিচ্ছিলেন, তাঁদের প্রত্যেকের সঙ্গে হিজড়ারা খারাপ আচরণ করে। আমি একটু বিরক্তি প্রকাশ করায় এবং টাকা কম দেওয়ায় অকথ্য ভাষায় গালিগালাজ করে আমার ওপর তারা চড়াও হয়। আমার মাথায় তারা আঘাত করে।’

ভৈরব রেলওয়ে থানা হেফাজতে থাকা সুন্দরী বেগম বলেন, ‘স্বাভাবিক অবস্থায় সবাই আমাদের এড়িয়ে চলে। চলার পথে কটু কথা বলে। কেউ কাছে আসতে চায় না। খবর নেয় না। কয়েক দিন না খেয়ে থাকলেও কারও সহানুভূতি পাওয়া যায় না। কঠোর না হলে কারও পকেট থেকে টাকাও বের করা যায় না। বাঁচার প্রয়োজনে বাধ্য হয়ে আমাদের একটু কঠোর হতে হয়।’

হিজড়া আঁখি বলেন, জুয়েল তাঁদের সম্প্রদায় নিয়ে বাজে মন্তব্য করায় রাগ সামলাতে পারেননি। ফলে তাঁরা চড়াও হয়েছেন।

ভৈরব রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মজিদ বলেন, ভৈরব স্টেশন থেকে দুই হিজড়াকে আটক করা হয়েছে। কিন্তু ঘটনাস্থল আখাউড়া। ফলে তাঁদের রাতের মধ্যে আখাউড়া থানা-পুলিশ হেফাজতে দেওয়া হবে। আখাউড়া পুলিশ এই বিষয়ে আইনি ব্যবস্থা নেবে।