বিমানবন্দরে ঘণ্টা পর ঘণ্টা জেরা প্রবাসী কর্মীদের

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। ফাইল ছবি
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। ফাইল ছবি

লেবানন থেকে প্রায় ৫ বছর পর দেশে ফিরেছেন শরীয়তপুরের হাসি বেগম। অসুস্থ হয়ে পড়ায় বিদেশি গৃহকর্তা তাঁকে চিকিৎসার জন্য দেশে পাঠিয়ে দিয়েছেন। শনিবার সকাল ৯টায় ঢাকা বিমানবন্দরে পৌঁছালেও রাত সাড়ে ১০টার দিকে সেখান থেকে বের হতে পারেন তিনি। যাচাই-বাছাইয়ের জন্য দীর্ঘ সময় ধরে বিমানবন্দরে আটকে থাকতে হয় অসুস্থ এ প্রবাসী কর্মীকে।

হাসির বাবা হানিফ খালাসী। শনিবার রাতে তিনি প্রথম আলোকে বলেন, ভোর তিনটায় বিমানবন্দরে মেয়েকে নিতে এসেছেন তিনি। মাঝে মেয়ে একবার ফোন করে সকাল নয়টায় দেশে পৌঁছানোর কথা জানিয়েছে। পেটে ব্যথা নিয়ে এসেছে, তাঁকে হাসপাতালে ভর্তি করতে হবে। বিমানবন্দর থেকে বের হতে পারছিল না।

বিমানবন্দরে নিরাপত্তার দায়িত্বে থাকা একটি সূত্র জানিয়েছে, প্রতিদিন প্রবাসীরা ফিরছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে তাদের জিজ্ঞাসাবাদ করা হয়। তাই ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। রাত সাড়ে নয়টা পর্যন্ত তিনজন নারী কর্মী বিমানবন্দরে আটকা আছেন বলে নিশ্চিত করেন তিনি।

বিমানবন্দর প্রবাসী ডেস্কের একটি সূত্র জানায়, জঙ্গি সন্দেহে কড়াকড়ি আরোপ করা হয়েছে। তাই প্রবাসীদের জিজ্ঞাসাবাদে অনেক সময় লেগে যাচ্ছে। এতে প্রবাসীরা হয়রানির অভিযোগ করছেন। এটা নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে যারা টিপি (ট্রাভেল পাসপোর্ট) নিয়ে আসেন, তাদের বেশি জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয়। যাচাই-বাছাই করে নিরপরাধ ব্যক্তিদের সহজে ছাড়ার ব্যবস্থা করলে প্রবাসী কর্মীরা উপকৃত হবে।

বিমানবন্দর সূত্র জানায়, শনিবার সকাল নয়টা ও বিকেল পাঁচটায় দুটি ফ্লাইটে নারী-পুরুষ মিলে ৪০ জন প্রবাসী ফিরেছেন মধ্যপ্রাচ্য থেকে। রাত নয়টার মধ্যে ২৪ জন বেরিয়ে গেছেন। বাকিদের তখন পর্যন্ত জিজ্ঞাসাবাদ করা হচ্ছিল।