বিশ্বের সর্বোচ্চ সড়কে বাংলাদেশি তরুণের বাইসাইকেল যাত্রা

বিশ্বের সর্বোচ্চ সড়কে পৌঁছাতে রবিউলকে প্রায় ৪ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। রাজশাহী, ১৬ জুন। ছবি: সংগৃহীত
বিশ্বের সর্বোচ্চ সড়কে পৌঁছাতে রবিউলকে প্রায় ৪ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। রাজশাহী, ১৬ জুন। ছবি: সংগৃহীত

রাজশাহী থেকে বাইসাইকেল চালিয়ে বিশ্বের সর্বোচ্চ সড়ক কাশ্মীরের খারদুংলা পাসে যাচ্ছেন বাংলাদেশি এক তরুণ। কাল সোমবার বেলা ১১টায় রাজশাহীর নগর ভবনের সামনে থেকে তাঁর যাত্রা শুরু হবে।

তরুণের নাম রবিউল ইসলাম। বাড়ি গাজীপুর শহরের সালনা মহল্লায়। তাঁর বাবার নাম খোরশেদ আলম। রবিউল রাজশাহী কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগেরœস্নাতক শেষ বর্ষের ছাত্র। পড়াশোনার জন্য রাজশাহীতেই থাকেন। বিশ্বের সর্বোচ্চ পথে পৌঁছাতে রবিউল অতিক্রম করবেন প্রায় ৪ হাজার কিলোমিটার পথ।

রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান তাঁর যাত্রার উদ্বোধন করবেন। আজ রোববার দুপুরে রাজশাহী মেট্রোপলিটন প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে রবিউল ইসলাম তাঁর ‘মিশন সাইকেল এক্সপেডিশন’-এর বিষয়টি জানান।

রবিউল বলেন, খারদুংলা হচ্ছে পৃথিবীর সর্বোচ্চ সড়কপথ। সেখানে যেতে হলে সঙ্গে অক্সিজেন নিতে হয়।

‘মাদককে না বলুন, সাইকেল চালান, সুস্থ থাকুন’ স্লোগানে যাত্রা শুরু করছেন রবিউল। কাশ্মীরে পৃথিবীর সর্বোচ্চ সড়কপথে পৌঁছাতে তাঁর সময় লাগবে প্রায় দুই মাস। পথে পাড়ি দেবেন কলকাতা, বর্ধমান, আসানসোল, ধানবাদ, আওরাঙ্গাবাদ, বেনারস, ফতেপুর, কানপুর, আগ্রা, আলিগড়, দিল্লি, চণ্ডীগড়, শিমলা, মানালি এবং লেহ। যাত্রা শেষ হবে ভারতের খারদুংলায়।

সংবাদ সম্মেলনে রবিউল ইসলাম বলেন, ভারতে তাঁর প্রচুর সাইক্লিস্ট বন্ধু রয়েছে। তিনি নিজেও অনেকবার ভারতে গিয়েছেন। পথঘাট তাঁর চেনা। বন্ধুদের সহযোগিতা এবং নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তিনি নিজের গন্তব্যে পৌঁছাবেন। যাত্রাপথে তুলে ধরবেন রাজশাহী তথা বাংলাদেশকে। তাঁর যাত্রায় স্পনসর করছে আরএফএল গ্রুপের ‘দুরন্ত বাইসাইকেল’।