উপজেলা নির্বাচনে রেজবির অংশ নিতে বাধা নেই

বরগুনার তালতলী উপজেলা পরিষদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে চেয়ারম্যান পদে রেজবি-উল কবিরের লড়তে আইনগত বাধা নেই।

রেজবির প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে তাঁর প্রার্থিতা পুনর্বহাল করে তাঁকে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দিতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেওয়া হয়েছে।

রেজবির করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ সোমবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

আগামীকাল মঙ্গলবার তালতলী উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণের দিন নির্ধারিত রয়েছে। এর এক দিন আগে আদালতের আদেশে রেজবির নির্বাচনে অংশগ্রহণের পথ খুলল।

নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগে ১৫ জুন রেজবির প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন। এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে প্রার্থিতা ফিরে পেতে গতকাল রোববার হাইকোর্টে রিট করেন রেজবি। এই রিটের ওপর আজ শুনানি হয়।

আজ আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এম মইনুল ইসলাম। নির্বাচন কমিশনের পক্ষে শুনানিতে ছিলেন তৌহিদুল ইসলাম।

নির্বাচন কমিশনের সিদ্ধান্ত কেন অবৈধ হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে বলে জানান আইনজীবী এম মইনুল ইসলাম। তিনি প্রথম আলোকে বলেন, চার সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশনসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে। রেজবির প্রার্থিতা পুনর্বহাল করে তাঁকে নির্বাচনে অংশ গ্রহণের সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ফলে কাল অনুষ্ঠিত নির্বাচনে অংশ নিতে আইনগত বাধা নেই রেজবির।