অব্যবস্থাপনার ফলে ২৫-৩০ ভাগ সবজি নষ্ট হয়: কৃষিমন্ত্রী

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, আলু ছাড়া দেশে বছরে প্রায় ৪০ লাখ টন শাকসবজি ও ৪৮ লাখ টন ফলমূল উৎপাদিত হয়। দেশে প্রচুর শাকসবজি ও ফলমূল উৎপাদিত হলেও প্রযুক্তিগত জ্ঞান ও সংরক্ষণ এবং অব্যবস্থাপনার ফলে বিপণন পর্যায়ে তা প্রায় শতকরা ২৫ থেকে ৩০ ভাগ নষ্ট হচ্ছে।

কৃষিমন্ত্রী বলেন, এ ক্ষতি কমাতে কৃষি বিপণন অধিদপ্তরের মাধ্যমে বেশ কিছু কার্যক্রম বাস্তবায়িত হয়েছে এবং কিছু বাস্তবায়নাধীন রয়েছে।

আজ সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সাংসদ এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী এ কথা বলেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

ফরিদপুর-১ আসনের সদস্য মনজুর হোসেনের প্রশ্নের জবাবে বনমন্ত্রী শাহাব উদ্দিন বলেন, দেশে সংরক্ষিত বনের আয়তন ১৮ লাখ ১৮ হাজার ২১৮ দশমিক ৭৯ একর। এই বন ভূমিতে ৩৯০ প্রজাতির বৃক্ষ আছে। যেমন : সুন্দরী, গেওয়া, গর্জন, সেগুন শাল ইত্যাদি।

স্বতন্ত্র সাংসদ মোহাম্মদ শহিদ ইসলামের এক প্রশ্নের জবাবে মো. শাহাব উদ্দিন বলেন, জনসংখ্যার তুলনায় ৩ গুণ গাছ ঢাকা শহরে নেই। রাজধানীকে পরিবেশ বিপর্যয় থেকে রক্ষার্থে ব্যাপক হারে গাছ লাগানোর লক্ষ্যে বন অধিদপ্তর কর্তৃক জাতীয় পর্যায়ে বৃক্ষ মেলার আয়োজন করা হয়ে থাকে। প্রতি বছর এ মেলায় প্রায় ১২ লাখ থেকে ১৩ লাখ বনজ, ফলজ এবং ঔষধি গাছের চারা বিক্রয় হয়ে থাকে।
সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে বন ও পরিবেশ মন্ত্রী বলেন, দেশে তাপমাত্রা বৃদ্ধি রোধে বন অধিদপ্তরে আওতায় বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং রাজস্ব বাজেটের আওতায় সড়ক, রেল ও বাঁধের পাশে প্রতিবছরই গাছ লাগানোর কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এই কর্মসূচির আওতায় চলতি অর্থ-বছরে বিভিন্ন সড়ক, রেল ও বাঁধের পাশের ১৩০০ কিলোমিটার বাগান সৃজন করা হচ্ছে।
সরকারি দলের সাংসদ হাজী মো. সেলিমের এক প্রশ্নের জবাবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, বিদেশে বাংলাদেশ বিমানের ট্রাভেল এজেন্টের সংখ্যা দুই হাজার ১৮৬। এর মধ্যে ১৮টি এজেন্টের নিকট বিমানের বকেয়া পাওনা আছে ২০ কোটি ২ লাখ ৩৫ হাজার ৫২৯ টাকা। এসব টাকা আদায়ে স্থানীয়ভাবে মামলা দায়ের করা হয়েছে, যা চলমান রয়েছে।