বিশ্বের সর্বোচ্চ সড়কে যাত্রা রাজশাহীর দুই সাইক্লিস্টের

দুই সাইক্লিস্টের কাশ্মীর যাত্রার উদ্বোধন করেছেন মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।
দুই সাইক্লিস্টের কাশ্মীর যাত্রার উদ্বোধন করেছেন মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

রাজশাহী থেকে বাইসাইকেল চালিয়ে বিশ্বের সর্বোচ্চ সড়কপথ কাশ্মীরের খারদুংলা পাসে যাত্রা শুরু করেছেন সাইক্লিস্ট রবিউল ইসলাম ও জাহাঙ্গীর আলম। গতকাল সোমবার তাঁদের এ যাত্রার উদ্বোধন করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান।

বেলা ১১টায় রাজশাহীর নগর ভবনের সামনে থেকে ‘মিশন কাশ্মীর সাইকেল এক্সপেডিশন’–এর যাত্রা শুরু হয়। মেয়র খায়রুজ্জামান বেলুন উড়িয়ে এ যাত্রার উদ্বোধন করেন।

উদ্বোধনকালে তাঁদের যাত্রার শুভ কামনা করে মেয়র খায়রুজ্জামান বলেন, ‘সাইকেলে দীর্ঘ পথ পাড়ি দিয়ে আমাদের ছেলেরা পৃথিবীর সর্বোচ্চ সড়কপথে আরোহণের লক্ষ্যে যাত্রা শুরু করছেন। এ যাত্রায় তাঁদের জন্য রইল শুভকামনা। আশা করছি ভালোভাবেই তাঁরা এই মিশন শেষ করতে পারবেন।’

সাইক্লিস্ট রবিউল ইসলাম গতকাল বিকেল চারটায় প্রথম আলোকে জানান, তাঁরা চার ঘণ্টা সাইকেল চালিয়ে ৫৫ কিলোমিটার দূরে রাজশাহীর বাঘায় পৌঁছেছেন। তিনি বলেন, গত রাতেও তাঁর ১০২ ডিগ্রি জ্বর ছিল। এখনো জ্বর আছে। জ্বর নিয়েই তিনি যাত্রা শুরু করেছেন। আশা করছেন প্রথম দিনে ১০০ কিলোমিটার চালাবেন। রাত আটটার দিকে তাঁরা হয়তো কুষ্টিয়ায় পৌঁছাবেন।

এ যাত্রায় দুই মাসে প্রায় ৪ হাজার কিলোমিটার পথ তাঁদের অতিক্রম করতে হবে। রাজশাহী থেকে কলকাতা হয়ে বর্ধমান, আসানসোল, ধানবাদ, আওরাঙ্গাবাদ, বেনারাস, ফতেপুর, কানপুর, আগ্রা, আলীগড়, দিল্লি, চণ্ডীগড়, শিমলা, মানলী এবং লেহ খারদুংলা পাসে গিয়ে তাঁদের যাত্রা শেষ হবে। ‘মাদককে না বলুন, সাইকেল চালান, সুস্থ থাকুন’ স্লোগান নিয়ে তাঁরা এই যাত্রা শুরু করলেন।