ছোট আগুন, বড় আতঙ্ক

অগ্নিকান্ড। প্রতীকী ছবি
অগ্নিকান্ড। প্রতীকী ছবি

ফ্যানের সুইচবোর্ডে আগুন লাগার ঘটনায় খুলনা সিটি করপোরেশনে (কেসিসি) হুলুস্থুল কাণ্ড ঘটেছে। আজ মঙ্গলবার দুপুর ১২টার দিকে নগর ভবনের পঞ্চম তলায় হিসাব বিভাগের একটি কক্ষে ওই কাণ্ড ঘটে।

আগুনের ধোঁয়া ছড়িয়ে পড়লে পুরো ভবনের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সবাই ভয়ে নগর ভবন ছেড়ে রাস্তায় বের হয়ে আসেন। খবর দেওয়া হয় ফায়ার সার্ভিসকে। দ্রুত সময়ের মধ্যে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট পৌঁছে যায় নগর ভবনের সামনে। এর অনেক আগেই আগুন নিভে যায়।

নগর ভবনের পঞ্চম তলায় হিসাব শাখা, ট্রেড লাইসেন্স শাখা, বাজার শাখা, শিক্ষা শাখা ও আইন শাখার দপ্তর রয়েছে।

প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা জানান, নগর ভবনের পঞ্চমতলায় হিসাবরক্ষক রওশন আরার কক্ষে ফ্যানের সুইচে আগুন ধরে যায়। আগুনের ধোঁয়া বের হতে না পেরে তা ভবনের ভেতরেই ছড়িয়ে পড়ে। ধোঁয়া দেখে অন্য কর্মকর্তা-কর্মচারীরা আতঙ্কে ছোটাছুটি শুরু করে দেন। কর্মকর্তারা ফায়ার সার্ভিসকে খবর দেন। তাৎক্ষণিকভাবে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আসে। এরই মধ্যে আগুন নিভিয়ে ফেলেন সিটি করপোরেশনের কর্মচারীরা।

কেসিসির বাজেট কাম অ্যাকাউন্টস কর্মকর্তা এম এম হাফিজুর রহমান জানান, সুইচবোর্ডে শর্টসার্কিট থেকে আগুন ধরে যায়। সঙ্গে সঙ্গে আগুন নিভিয়ে ফেলা হয়। বোর্ডটি পুড়ে যাওয়া ছাড়া কোনো ক্ষয়-ক্ষতি হয়নি। আতঙ্কের কারণে ছোট ঘটনা বড় করে ছড়িয়ে পড়েছে।

এর আগে ২০১৬ সালের ১৪ মার্চ নগর ভবনের একই তলায় ট্রেড লাইসেন্স শাখায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই সময় বহু মূল্যবান ফাইল পুড়ে যায়।